শিরোনাম
প্রকাশ : শনিবার, ১০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৯ এপ্রিল, ২০২১ ২৩:৩০

দলে নতুন তিন পেসার

ক্রীড়া প্রতিবেদক

দলে নতুন তিন পেসার
Google News

কোনো ধরনের সমস্যা না থাকলে আগামী সোমবার আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ ক্রিকেট দল। দ্বীপরাষ্ট্র সফরে দুটি টেস্ট খেলবেন মুমিনুলরা। সিরিজের জন্য গতকাল ২১ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাতে নতুন মুখ তিন পেসার শরীফুল ইসলাম, শহীদুল ইসলাম ও মুকিদুল ইসলাম। যদিও বাঁ-হাতি পেসার শরীফুলের আন্তর্জাতিক অভিষেক হয়েছে নিউজিল্যান্ডে। কিন্তু টেস্ট স্কোয়াডে সুযোগ পেয়েছেন এই প্রথম। আগের ঘোষণা অনুযায়ী আইপিএল নিয়ে ব্যস্ত থাকবেন বলে সফরে নেই সাকিব আল হাসান। তার জায়গায় নেওয়া হয়েছে স্পিন অলরাউন্ডার শুভাগত হোমকে। শুভাগত সর্বশেষ টেস্ট খেলেন ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে। হাঁটুর ইনজুরি কাটিয়ে ফিরেছেন ডান হাতি পেসার খালেদ আহমেদ। নেওয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটসমান নুরুল হাসান সোহানকে। ১৭-১৮ এপ্রিল দুই দিনের প্রস্তুতি ম্যাচ শেষে চূড়ান্ত দল ঘোষণা করবেন টিম ম্যানেজমেন্ট। দল ঘোষণা নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘আমরা শ্রীলঙ্কায় প্রাথমিক স্কোয়াড নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এতে করে আমাদের অনুশীলনে সুবিধা হবে এবং তাদের জন্য ভালো যাদের দীর্ঘ পরিসরের ম্যাচের ভবিষ্যৎ উজ্জ্বল। নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলার পরই টেস্ট সিরিজের দল ঘোষণা করা হবে।’ তবে দুই টেস্টের দল মোটামুটি চূড়ান্তই করে রেখেছেন টিম ম্যানেজমেন্ট। সফরের দুটি টেস্টই হবে ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে। ২১-২৫ এপ্রিল এবং দ্বিতীয়টি ২৮ এপ্রিল-২ মে।    

করোনাভাইরাসের জন্য ক্রিকেট শ্রীলঙ্কা কোনো নেট বোলার দেবে না টাইগারদের অনুশীলনে। সে জন্যই সাতজন পেসারকে অন্তর্ভুক্ত করেছে টিম ম্যানেজমেন্ট। শরীফুল, শহীদুল ও মুকিদুল ছাড়াও রয়েছেন তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন ও খালেদ মাহমুদ। অনুশীলন করার জন্যই বেশি সংখ্যক ক্রিকেটার নেওয়া হয়েছে। ইনজুরির জন্য বিশ্রাম দেওয়া হয়েছে ফাস্ট বোলার হাসান মাহমুদকে। আইপিএলের জন্য নেই বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। নতুন তিন পেসার নেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক বলেন, ‘শরীফুল, মুকিদুল, শহীদুল তিনজনই আমাদের এইচপির। তারা সব ভার্সনেই আমাদের সন্তুষ্ট করেছে। প্রথম শ্রেণির ক্রিকেটে শহীদুল ও মুকিদুল খুব ভালো করেছে। তারা প্রতিভাবান বোলার।’ মুকিদুল সর্বশেষ প্রথম শ্রেণির ক্রিকেটে ১২ উইকেট নিয়েছেন। 

শুভাগত সর্বশেষ টেস্ট খেলেন ২০১৬ সালে। ম্যাচটি বাংলাদেশ ১০৮ রানে হারিয়েছিল ইংল্যান্ডকে। বল হাতে উইকেটশূন্য ছিলেন তিনি। ব্যাট হাতে প্রথম ইনিংসে ৬ এবং দ্বিতীয় ইনিংসে ২৫ রানে অপরাজিত ছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ঢাকা বিভাগের হয়ে শেষ ম্যাচে তার পারফরম্যান্স ১১৪ ০ ২০* এবং ৪/৮৬ ও ২/৩৯। তাকে দলে নেওয়ার কারণ বলেন মিনহাজুল আবেদীন, ‘শুভাগত অনেকদিন পর দলে ফিরেছে সত্যি। প্রথম শ্রেণির ক্রিকেটে সে কিন্তু একজন ধারাবাহিক পারফরমার। আমরা তাকে একজন ব্যাটিং অললাউন্ডার হিসেবে নিয়েছি। অফ স্পিনটাকে বাড়তি পাওনা ধরেছি।’ প্রথম শ্রেণির ৯৭ ম্যাচে ৫২৬৮ রানের পাশাপাশি উইকেট সংখ্যা তার ২১৩টি। সেঞ্চুরি ১৩টি। 

বাংলাদেশের টেস্ট স্কোয়াড : মুমিনুল হক, লিটন দাস, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ, তাইজুল ইসলাম, নাজমুল শান্ত, মেহেদী হাসান, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, খালেদ আহমেদ, শুভাগত হোম, মুকিদুল মুগ্ধ, শহীদুল ইসলাম, শরীফুল ইসলাম ও নুরুল হাসান।