২৭ মার্চ, ২০২৩ ০৯:২৫

ইতিহাস রচনা করেছি, ব্রাজিলকে হারিয়ে মরক্কো কোচ

অনলাইন ডেস্ক

ইতিহাস রচনা করেছি, ব্রাজিলকে হারিয়ে মরক্কো কোচ

ওয়ালিদ রেগরাগি

বিশ্বকাপে অসাধারণ সাফল্যের স্মৃতি এখনও তরতাজা। এর মাঝেই এবার ব্রাজিলকে হারিয়ে আরেক ইতিহাস রচনা করেছে মরক্কো। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ও ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলের বিপক্ষে এমন সাফল্যে দারুণ উচ্ছ্বসিত দলটির কোচ ওয়ালিদ রেগরাগি। তার কাছে এই জয় অভাবনীয়। 

তাঞ্জিয়ারে গত শনিবার প্রীতি ম্যাচে ব্রাজিলকে ২-১ গোলে হারায় মরক্কো। আরবের প্রথম ও আফ্রিকার দ্বিতীয় দল হিসেবে লাতিন আমেরিকার দলটিকে হারানোর কীর্তি গড়ে তারা। আগ্রাসী ও উজ্জীবিত ফুটবলে গোটা বিশ্বকে চমকে দিয়ে আফ্রিকার প্রথম দল হিসেবে গত বিশ্বকাপের সেমি-ফাইনালে জায়গা করে নেয় মরক্কো। টুর্নামেন্টে তারা হারিয়ে দেয় বেলজিয়াম, স্পেন, পর্তুগালের মতো দলকে। এবার তারা হারিয়ে দিল বিশ্ব ফুটবলের আরেক পরাশক্তিকে।

রেগরাগি সাংবাদিকদের বললেন, মনে হচ্ছে স্বপ্ন দেখছি। আমরা ইতিহাস রচনা করেছি। আমরা ব্রাজিলকে হারিয়েছি, যারা ফিফা র‌্যাঙ্কিংয়ে এক নম্বর এবং ফুটবলের দেশ। বিশ্বকাপের পর এটিই ছিল মরক্কোর প্রথম ম্যাচ। ইবনে বতুতা স্টেডিয়ামে ৬৫ হাজারের বেশি দর্শকের সামনে উৎসবমুখর পরিবেশে হয়েছে খেলা। মরক্কোর ডিফেন্ডার রোমাঁ সাইসের মতে, ঘরের মাঠে দর্শকদের সামনে বিশ্বকাপ সাফল্য উদযাপনে বাড়তি মাত্রা যোগ করেছে এই জয়।

তিনি বলেন, উদযাপনটি সুন্দর করতে, আমাদের এই ম্যাচটি জিততে হতো এবং আমরা তাই করেছি। দলের মানসিক অবস্থা পার্থক্য গড়ে দিয়েছে এবং মানুষকে আবার খুশি করেছে এবং এটাই গুরুত্বপূর্ণ।

প্রথমার্ধে সোফিয়ান বুফাল মরক্কোকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে তাদের গোলরক্ষক ইয়াসিন বোনোর ভুলে সমতা ফেরান কাসেমিরো। নির্ধারিত সময়ের ১১ মিনিট বাকি থাকতে বুলেট গতির শটে ব্যবধান গড়ে দেন আব্দেলহামিদ সাবিরি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর