২৭ মার্চ, ২০২৩ ১০:০৫

গেইলকে হটিয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড চার্লসের

অনলাইন ডেস্ক

গেইলকে হটিয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড চার্লসের

সংগৃহীত ছবি

সেঞ্চুরিয়ানে রবিবার (২৬ মার্চ) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে স্বাগতিকদের ২৫৯ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে সেই লক্ষ্য প্রোটিয়ারা টপকে ৭ বল হাতে রেখে। আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে এটি রান তাড়ায় বিশ্ব রেকর্ড। ৬ উইকেটের জয় তুলে নিয়ে তারা গড়েছে বিশ্ব রেকর্ড। শুধু রান তাড়ার দিক থেকেই নয়, দুই দল মিলিয়ে ম্যাচে ৫১৭ রান আর ৩৭ ছক্কাও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নতুন বিশ্ব রেকর্ড। রেকর্ড গড়া জয়ের সুবাদে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা এনেছে দক্ষিণ আফ্রিকা।

এদিন, দক্ষিণ আফ্রিকার বোলারদের ওপর তাণ্ডব চালিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার জনসন চার্লস। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে ব্যাট করতে নেমে বিস্ফোরক ব্যাটিংয়ে মাত্র ৩৯ বলে শতক পূরণ করেন জনসন চার্লস। সেইসঙ্গে উইন্ডিজের টি-টোয়েন্টির ইতিহাসে  দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন এই ব্যাটার। 'দ্য ইউনিভার্স বস' খ্যাত ক্রিস গেইলকে হটিয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক এখন চার্লস। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে গেইল ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন ক্রিস গেইল। 

চার্লস এ দিন ৪৬ বলে ১০ চার ও ১১ ছক্কায় করেন ১১৮ রান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে এক ইনিংসে তার চেয়ে বেশি ছক্কা আছে কেবল এভিন লুইসের, ২০১৭ সালে ভারতের বিপক্ষে ১২টি। ইনিংসের তৃতীয় বলে ব্র্যান্ডন কিংয়ের বিদায়ের পর উইকেটে যান চার্লস। প্রথম বল ‘ডট’ খেলার পর ওয়েইন পার্নেলকে টানা দুই চারে ডানা মেলে দেন তিনি। পঞ্চম ওভারে তিনি ঝড় বইয়ে দেন আরেক পেসার মার্কো ইয়ানসেনের ওপর, মারেন দুটি করে ছক্কা-চার। স্পিনার তাবরাইজ শামসিকে ছক্কায় উড়িয়ে ফিফটি পূর্ণ করেন ২৩ বলে।

এইডেন মারক্রামের টানা তিন বলে মারেন দুই ছক্কা ও একটি চার। শামসিকে পরের ওভারে হাঁকান টানা দুই ছক্কা। ৯৪ থেকে সিসান্ডা মাগালাকে ছক্কায় উড়িয়ে পা রাখেন প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরিতে। ৩৪ বছর বয়সী ব্যাটসম্যান পরের ওভারে ইয়ানসেনের টানা তিন বলে দুই ছক্কা ও একটি চারের পর বোল্ড হয়ে যান শেষ বলে।
 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর