মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

উন্নয়নে বদলে যাচ্ছে ভিক্টোরিয়া

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

উন্নয়নে বদলে যাচ্ছে ভিক্টোরিয়া

ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে বিভিন্ন উন্নয়নমূলক কাজ শুরু হয়েছে। কাজ শেষে বদলে যাবে ক্যাম্পাসের চেহারা। সম্প্রতি এই কলেজে অধ্যক্ষের দায়িত্ব নিয়েছেন দেশের প্রখ্যাত গণিতবিদ প্রফেসর ড. আবু জাফর খান। তিনি যোগ দিয়েই শিক্ষা ও অবকাঠামো উন্নয়নে বিভিন্ন কার্যক্রমে হাত দিয়েছেন। সম্প্রতি অনার্স প্রথম বর্ষের ভর্তিতে অনলাইনে ফরম পূরণ ও টাকা জমার সুযোগ দেওয়া হয়েছে। এতে ১৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী উপকৃত হয়েছেন। তাদের মধ্যে উত্তীর্ণরা অনলাইনে টাকা জমা দিতে পারবেন। এতে করোনাকালে দূর থেকে আসার ঝুঁকি ও খরচ বেচে গেছে। এদিকে কলেজের একাদশ শাখায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা হয়েছে। যেটি এই এলাকার নান্দনিক কর্নার বলে শিক্ষার্থীদের অভিমত। নান্দনিক ডেকোরেশন এবং লাইটিংয়ে সেটি যে কারও দৃষ্টি কাড়বে। রয়েছে নান্দনিক টেরাকোটায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। এখানে আলোকচিত্র ও বর্ণনার মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা হয়েছে। রয়েছে প্রাচীন ও সমসাময়িক কয়েক সহস্রাধিক বই।

অপরদিকে কলেজের কেন্দ্রীয় লাইব্রেরি সংস্কার কাজ চলছে। এখানে স্থান পাবে লক্ষাধিক বই। কিছু দুষ্প্রাপ্য বইও রয়েছে। দ্রুত বই খুঁজে পেতে কম্পিউটারে তালিকা সংরক্ষণ করা হবে। একসঙ্গে দুই শতাধিক শিক্ষার্থী বসে পড়তে পারবে।

সিইডিপি প্রজেক্টের মাধ্যমে আমাদের কলেজের কিছু উন্নয়ন কাজ শুরু হয়েছিল। এটির ধীরগতির কারণে উন্নয়ন কাজ আশানুরূপ হয়নি। এটির গতি বাড়ানোর চেষ্টা করছি
প্রায় ৪০০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সেটি পাস হলে ব্যাপক উন্নয়ন হবে কলেজের। পাঁচটি একাডেমিক ভবন, হাজার আসনের অডিটোরিয়াম, হাজার সিটের করে দুটি হোস্টেল নির্মাণ করা হবে।

শিক্ষার্থী আশিক ইরান বলেন, বর্তমান প্রশাসন কলেজের সোনালি দিনগুলো ফিরিয়ে আনার চেষ্টা করছেন। বিশেষ করে নতুন লাইব্রেরি বাস্তবায়ন চলছে। এতে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। 

কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ শাহজাহান বলেন, নতুন অধ্যক্ষ দায়িত্ব নেওয়ার পর কলেজের সার্বিক উন্নয়নে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, স্থানীয় এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের প্রচেষ্টায় বিভিন্ন উন্নয়ন কাজ শুরু হয়েছে। বড় প্রকল্পটি অনুমোদন পেলে ব্যাপক উন্নয়ন কাজ করা যাবে। এদিকে সিইডিপি প্রজেক্টের মাধ্যমে আমাদের কলেজের কিছু উন্নয়ন কাজ শুরু হয়েছিল। এটির ধীরগতির কারণে উন্নয়ন কাজ আশানুরূপ হয়নি। এটির গতি বাড়ানোর চেষ্টা করছি। তিনি শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ডিগ্রি শাখায় একটি ব্যাংকের শাখা ও বহিরাগতদের উৎপাত ঠেকাতে পুলিশ ফাঁড়ির আবেদন জানান।

সর্বশেষ খবর