শিরোনাম
মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বর্জ্য ব্যবস্থাপনায় মসিকের নতুন দিগন্ত

এই বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে সিটির নাগরিকরা অধিক সুরক্ষিত থাকবেন। মেয়র আরও জানান, বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহ সিটির বর্জ্য ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনবে

সৈয়দ নোমান, ময়মনসিংহ

বর্জ্য ব্যবস্থাপনায় মসিকের নতুন দিগন্ত

মেডিকেল বর্জ্য ও বাসাবাড়ির বর্জ্য ব্যবস্থাপনায় ইতিবাচক কিছু কার্যক্রম নিয়েছে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)। নগরের শম্ভুগঞ্জের চর ঈশ্বরদিয়া ডাম্পিং স্টেশনে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় একটি ট্রিটমেন্ট প্লান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু। এ ছাড়া এ অনুষ্ঠানে ময়মনসিংহ সিটির বাসাবাড়ির বর্জ্য সংগ্রহে ক্লিন সিটি ময়মনসিংহ নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন মেয়র।

মসিক জানায়, সিটি করপোরেশনের সঙ্গে স্বাক্ষরকৃত ওই চুক্তিতে চর ঈশ্বরদিয়া ডাম্পিং স্টেশনে সিটি করপোরেশনের দেওয়া এক একর জায়গায় প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট এ প্লান্ট স্থাপন করছে। এ প্রতিষ্ঠান ময়মনসিংহ সিটি এলাকায় অবস্থিত প্রায় ২৫০টি হাসপাতাল ও ক্লিনিক থেকে ক্যাটাগরিভিত্তিক বর্জ্য সংগ্রহ করে তার ব্যবস্থাপনা করবে। এ প্লান্টে ইনসিনারেটর, অটোক্লেভ, ইটিপি ইত্যাদি সুবিধাদি থাকবে। চুক্তি স্বাক্ষরকৃত অপর প্রতিষ্ঠান ক্লিন সিটি শহরের ১, ২, ৩, ৫, ৭, ৮, ৯, ১০, ১৩, ১৪, ১৬, ১৭ এবং ১৯ নম্বর ওয়ার্ডের বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহ করবে। ভিত্তিপ্রস্তর স্থাপনকালে সিটি মেয়র ইকরামুল হক টিটু বলেন, মেডিকেল বর্জ্য সাধারণ বর্জ্য থেকেও অধিক ঝুঁকিপূর্ণ। এই বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে সিটির নাগরিকরা অধিক সুরক্ষিত থাকবে। মেয়র আরও জানান, বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহ সিটির বর্জ্য ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনবে। এ ছাড়াও মানববর্জ্য ও গৃহস্থালি বর্জ্যরে ব্যবস্থাপনা, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন ইত্যাদি বিষয়ে কাজ করছে ময়মনসিংহ সিটি করপোরেশন।

সর্বশেষ খবর