শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২২ ডিসেম্বর, ২০২০ ২২:৩০

অনার্দ্রতায় গ্লিসারিন

অনার্দ্রতায় গ্লিসারিন

চলছে শীতের মৌসুম। এই মৌসুমে অনেকেরই অতিরিক্ত শুষ্কতায় হাত-পা, ঠোঁট ও ত্বক ফেটে যায়। সমস্যা সমাধানে গ্লিসারিনের ব্যবহার অনেক পুরনো। ময়েশ্চারাইজার হিসেবে গ্লিসারিন সহজলভ্য হলেও দীর্ঘদিন একটানা ব্যবহার করা উচিত নয়। কারণ, দীর্ঘ সময় ধরে গ্লিসারিন বা গ্লিসারিন মেশানো কোনো প্রসাধনী ব্যবহার করা হলে ত্বক শুষ্ক হয়ে পড়তে পারে। তাই এর ব্যবহারে কিছুটা সতর্কতা অবলম্বন করা উচিত। যেমন ২ চা-চামচ পানি বা গোলাপজলের সঙ্গে ১ চা-চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। মিশ্রণটি তুলোয় ভিজিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

 

কেন গ্লিসারিন ব্যবহার করবেন?

শীত মানেই রুক্ষতা। এর সমাধানে ক্রিম বা লোশনের চেয়ে বেশি উপকারী গ্লিসারিন। তবে সহজলভ্য হওয়ায় দীর্ঘদিন এর ব্যবহার উচিত নয়। এটি ত্বকের রুক্ষতা দূর করে। ত্বকের নতুন কোষ গঠনে সহায়তা করে। এতে থাকা হিউমেকট্যান্ট এবং হাইগ্রোস্কোপিক উপাদানগুলো তৈলাক্ত ত্বকে সৌন্দর্য ফিরিয়ে আনতে সাহায্য করে। ফলে ত্বকে ব্রণ, অ্যাকনে, ব্ল্যাকহেডস ইত্যাদির মতো সংক্রমণ থেকে রেহাই পাওয়া যায়। এতে কোনো ধরনের ক্ষতিকর পদার্থ নেই বলে শুধু বয়স্করা নয়, ছোটরাও ব্যবহার করতে পারে। গ্লিসারিন ব্যবহারে ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। এ ছাড়া মেছতা, চুলকানি, প্রদাহ ও কর্কশভাব কাটিয়ে ত্বককে রাখে লাবণ্যময়। শীতকালে অনেক সময় ত্বকে পানি স্বল্পতা কমে যায়। গ্লিসারিন ত্বকের পানির ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে।

 

মুখত্বকের প্রাকৃতিক টোনার

মুখত্বকে গ্লিসারিন সরাসরি ব্যবহার করবেন না। গ্লিসারিন ব্যবহারের আগে কয়েক ফোঁটা পানি মিশিয়ে নিতে হবে। ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখতে ২ চা-চামচ পানি বা গোলাপজলে এক চা-চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। মিশ্রণটিতে তুলা ভিজিয়ে ত্বকের টোনার হিসেবেও ব্যবহার করা যায়। ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখতে দারুণ উপকারী গ্লিসারিন। পাশাপাশি লিপবামের জারে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিতে পারেন। রোজ ব্যবহারে ঠোঁট নরম থাকবে।

হাত-পায়ের যত্নে গ্লিসারিন

কয়েক ফোঁটা পানির সঙ্গে ১-২ ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। এই মিশ্রণ বডি লোশনের বোতলে মিশিয়ে ঝাঁকিয়ে নিন। এখন থেকেই প্রতিদিন এই মিশ্রণটি ব্যবহার করুন। এটি ত্বকে লোশন হিসেবে কাজ করবে। সামান্য বেকিং সোডা, ১ চা-চামচ গ্লিসারিন ও গোলাপজল, ২ চা-চামচ মুলতানি মাটি, ২ চা-চামচ ব্রাউন সুগার একসঙ্গে মিশিয়ে এক দিন পরপর হাত-পায়ের ত্বকে আলতো সার্কেল এন্টি সার্কেল করে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

 

গোসলে গ্লিসারিন ব্যবহার

গ্লিসারিন ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে তাই অনেক সাবান প্রস্তুতকারী প্রতিষ্ঠান তাদের সাবানে গ্লিসারিনের ব্যবহার করে থাকে। চাইলে আপনিও গোসলে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এক মগ পানির সঙ্গে ১ চামচ গ্লিসারিন মিশিয়ে গোসলের পর এই পানি গায়ে ঢেলে নিন। এরপর আর শরীরে পানি ঢালবেন না।

 

লিখেছেন :

নূরজাহান জেবিন

 


আপনার মন্তব্য