বুধবার, ২৯ জুন, ২০২২ ০০:০০ টা

ত্বকের সুস্থতার মূল উৎস!

ত্বকের সুস্থতার মূল উৎস!

♦ মডেল : তামিম আহমেদ ♦ পোশাক : টি বেস্ট ম্যান ♦ ছবি : শেখ সাদি

ত্বকের সমস্যার উৎস কী? তা হলো- পেট (ভদ্র ভাষায় অন্ত্র)। গবেষণায় দেখা গেছে, শরীরের মূল নিয়ন্ত্রক মস্তিস্ক নয়, পেট! যা মানব দেহের সুস্থতায় অনেক ভূমিকা পালন করে। এমনকি সুস্থ ও দীপ্তিময় ত্বকের উৎসও এই পেট। নিয়মিত পরিচর্যা, এমনকি এর বাইরে বাড়তি যত্ন নেওয়া সত্ত্বেও বেশির ভাগ মানুষ নানা ধরনের ত্বকের সমস্যায় ভোগেন। সব পেটের দোষ এবং তা প্রমাণিত। এক কথায়, পেট ভালো তো জগৎ ভালো।

নিউট্রিশনিস্ট, ওয়েলনেস এক্সপার্ট কিম্বার্লি স্নাইডার বলেন, পেটের মধ্যে ট্রিলিয়ন ট্রিলিয়ন ব্যাকটেরিয়া আর মাইক্রোবের স্ট্রেইন রয়েছে। যা পুরো শরীরের হোমিওস্ট্যাটিস বজায় রাখে। তবে এর ভারসাম্যে তারতম্য ঘটলেই তার প্রভাব সরাসরি ত্বকে দেখা যায়। ফলে ত্বকে দেখা দেয় অ্যাকনে, র‌্যাশ ইত্যাদি। এমনকি ত্বক জ্বালাপোড়া, একজিমা, লালচে ভাব, ফেটে যাওয়া বা ফ্যাকাশে ইত্যাদি সমস্যাও হয়ে থাকে।

 

পেটের যে সমস্যা ত্বকের ক্ষতির কারণ!

►  পেটের সমস্যা থেকে ইনটেস্টাইনে জ্বালাপোড়া হতে পারে, যা ত্বকেও ছড়িয়ে যেতে পারে।

►  স্ট্রেস, অ্যান্টিবায়োটিক, অ্যালকোহল, সিগারেট, অতিরিক্ত চিনি ও বিভিন্ন দূষণ পেটের উপকারী ব্যাকটেরিয়াকে ধ্বংস করে। ত্বকের পুষ্টিতে ঘাটতি তৈরি করে, ফলে ত্বকের সংক্রমণ হতে পারে।

►  মাত্রাতিরিক্ত ব্যথার ওষুধ ও অ্যান্টাসিড আইবিএস (ইরিটেবল বাওয়েল সিনড্রোম) সংক্রান্ত ঝামেলা আরও বাড়িয়ে তোলে, ফলে মুখে ব্রণ বা মুখের ত্বকে ফুসকুড়ি হতে পারে।

►  পাকস্থলির অ্যাসিড কমে যাওয়ার কারণে এসআইবিও (স্মল ইনটেস্টাইন ব্যাকটেরিয়াল ওভারগ্রোথ) বেড়ে যেতে পারে, যা সরাসরি রোজাশিয়া (মুখের ত্বকে অমসৃণ, লালচে ভাব) সৃষ্টি করে।

 

এসব সমস্যা থেকে পরিত্রাণে প্রসেস করা খাবার, ভাজাপোড়া, ডেইরি, সুগার বা শর্করা আছে এমন খাবার নিত্যদিনের তালিকা থেকে বাদ দিতে হবে এবং তালিকায় এমন সব খাবার রাখতে হবে যা ত্বককে সহায়তা করবে। কিছু স্বাস্থ্যকর প্রোবায়োটিকস (ব্যাকটেরিয়া ও ইস্ট) রয়েছে যেমন দই, কাঞ্জি বা চালের পানি ও কিমচি থাকতে পারে নিয়মিত মেনুতে। অলিভ অয়েল, মাছের কাঁটা, মুরগি বা খাসির হাড়ে তৈরি কোলাজেন ত্বকের স্বাস্থ্যরক্ষায় দারুণ কার্যকর। সেই সঙ্গে প্রচুর ফল ও সবজি রাখতে হবে প্রতিদিনের খাবারের তালিকায়।  পাশাপাশি পরিমিত পানি পানও জরুরি।

 

পাশাপাশি কিছু টোটকা মেনে চললে সমাধান হবে পেটের সমস্যার আর ত্বকও থাকবে সুস্থ সুন্দর।

►  অটোইমিউন ঠিক রাখতে কুসুম গরম পানিতে আদা ও হলুদের গুঁড়া মিশিয়ে পান করুন।

►  কোষ্ঠকাঠিন্যজনিত সমস্যা কমাতে জিরা, আজোয়ান ও ধনিয়া পানিতে সেদ্ধ করে সেই পানি পান করুন।

►  খাবার খাওয়ার ২০ মিনিট আগে আদাকুচি ও লেবুর রস মিশিয়ে খান।

►  নিয়মিত ব্যায়াম, মেডিটেশন, হাঁটা বা ব্যায়াম পেট ও ত্বক দুটিই সুস্থ রাখে।

 

লেখা : লাইফস্টাইল ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর