বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ত্বকের যত্নে অলিভ অয়েল

অলিভ অয়েল কিংবা জলপাই তেল ত্বকের পুনর্গঠনে অনন্য পাথেয়। নানা ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ এই তেল আমাদের মুখে বয়সের ছাপ দূর করতেও কাজ করে। নিয়মিত ত্বকের যত্নে এটি কার্যকর ভূমিকা রাখতে পারে।

 

* নিয়মিত অলিভ ওয়েলের ব্যবহার ত্বকে পানির ঘাটতি পূরণে সহায়ক। ফলে ত্বকের রুক্ষতা কমে। প্রচুর ভিটামিন ‘এ’ ও ‘ই’-এর পাশাপাশি ভিটামিন ‘ডি’ ও ‘কে’ রয়েছে, যা ত্বকের সংবেদনশীল অংশকেও সর্বোচ্চ সুরক্ষা দেয়। তাই এটি সরাসরি ময়েশ্চারাইজার হিসেবে বা ক্রিমের সঙ্গে মিলিয়ে ব্যবহারেও বেশ উপকার মেলে।

* কনুই বা হাঁটুর ছিলে যাওয়া চামড়া অথবা কোনো হালকা আঘাতে অলিভ ওয়েল ব্যবহার বেশ কার্যকরী। পাশাপাশি মুখের ব্রণ রোধেও ভূমিকা রাখে এটি। ব্রণের জন্য দায়ী বিভিন্ন ব্যাকটেরিয়া সৃষ্টিতে বাধা দেয়। এবং এটি রোজাসিয়া ও সোরিয়াসিসের মতো রোগগুলোকেও বেশি বাড়তে দেয় না।

* ত্বকের অন্যতম উপাদান কোলাজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করে অলিভ ওয়েল। তাছাড়া এতে থাকা ফলিক অ্যাসিড ত্বকের নতুন কোষ জন্মাতে সাহায্য করে, মুখের ত্বককে করে তোলে আরও নরম, এনে দেয় মুখের স্বাভাবিক উজ্জ্বলতা।

* সময়ের সঙ্গে মুখে-শরীরে বয়সের ছাপ পড়া স্বাভাবিক ব্যাপার। সঙ্গে যুক্ত হয় দূষণ, মানসিক চাপ। এই তেলে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা বয়স্ক হওয়ার জন্য দায়ী ফ্রি র‌্যাডিকেল তৈরি হতে দেয় না। পাশাপাশি সূর্যের আলো থেকেও মুখকে সুরক্ষা দেয়।

* ত্বক প্রতিনিয়তই পরিষ্কার রাখতে হয়। অলিভ ওয়েল সেই কাজে ভূমিকা পালন করে। মুখ থেকে মেকআপ বা সানস্ক্রিন ক্রিম তোলার ক্ষেত্রে তেলটি কাজে দেবে। মেকআপ তোলার সামগ্রী ব্যবহারে মুখের স্থায়ী ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু অলিভ ওয়েল সরাসরি বা প্যাডে মেখে মুখে লাগালে ত্বকের ক্ষতি হয় না।

 

লেখা : লাইফস্টাইল ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর