শিরোনাম
রবিবার, ২৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সামুদ্রিক সম্পদ আহরণে দক্ষ জনবল তৈরি করতে হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সামুদ্রিক সম্পদের অনুসন্ধান, আহরণ ও সুষ্ঠু ব্যবহারের জন্য এ বিষয়ে প্রযুক্তি, দক্ষতা ও জ্ঞান আয়ত্ত করতে হবে। সমুদ্র সম্পদের সম্ভাবনা ও সুযোগ কাজে লাগানোর জন্য দক্ষ জনবল গড়ে তুলতে হবে। রাজধানীর সেগুনবাগিচায় ‘লিগ্যাল রেজিম এট সি অ্যান্ড গভার্নেন্স অব মেরিটাইম রিসোর্সেস ফর সাসটেইনেবল ব্লু ইকোনমি’ শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ব্লু ইকোনমি সেল যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

নুরুল ইসলাম নাহিদ আরও বলেন, মানসম্পন্ন জনবল গড়ে তোলার মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ব্লু ইকোনমির অবদান বাড়াতে হবে। সমুদ্র সম্পদকে কাজে লাগাতে হবে এবং এ সম্পদ রক্ষা ও বিকশিত হওয়ার সুযোগ দিতে হবে। আন্তর্জাতিক আদালতে বিপুল সমুদ্র এলাকা জয়ের মাধ্যমে প্রতিবেশী বন্ধুপ্রতিম দুটি দেশের সঙ্গে বাংলাদেশের সমুদ্রসীমা চিহ্নিত হয়েছে। আমাদের সমুদ্র এলাকা এখন প্রায় আমাদের স্থলভাগের আয়তনের সমান। সমুদ্র সম্পদ আহরণের যে বিপুল সম্ভাবনা তৈরি হয়েছে, তা কাজে লাগাতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার এডমিরাল এ এস এম আবদুল বাতেনের সভাপতিত্বে ভারতের ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশনের চেয়ারম্যান এডমিরাল আর কে ধাওয়ান (অব.) প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর