২২ মে, ২০২২ ১৮:৪৯

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডে দেশসেরা শাবিপ্রবির রিফাত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডে দেশসেরা শাবিপ্রবির রিফাত

সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক প্রতিযোগীদের পেছনে ফেলে বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড প্রতিযোগিতায় ‘স্নাতক ও তদূর্ধ্ব’ লেভেলে শীর্ষ স্থান অর্জন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থী আবদুল্লাহ বিন মুরাদ। তিনি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। 

জানা যায়, গতকাল শনিবার (২১ মে) বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টসের মিলনায়তনে এই প্রতিযোগিতায় ফাইনাল রাউন্ড ও সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিরঞ্জন দেবনাথ, আইসিডিডিআরবি’র সিনিয়র সায়িন্টিস্ট ড. ফেরদৌসি কাদরী, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস’র মহাপরিচালক ড. মালা খান প্রমুখ।

প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জয়ত্রী সরকার ও একই বিভাগের অনিক মজুমদার। প্রতিযোগিতা সম্পর্কে রিফাত বলেন, আমি প্রথম এই প্রতিযোগিতা সম্পর্কে জানতে পারি আমার ডিপার্টমেন্টের মাধ্যমে। এরপর প্রথম ও দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয়ে ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করি। আমাদেরকে অনেকগুলো ল্যাব পরিদর্শন করানো হয় এবং বিভিন্ন এক্সপেরিমেন্ট ও ইকুইপমেন্টের সাথে পরিচয় করানো হয়। সিইপিতে অধ্যয়ন করা কিছু কোর্স এবং ল্যাব আমাকে এই প্রতিযোগিতায় কিছুটা হলেও সহযোগিতা করে। 

মূলত বিজ্ঞানের সকল শাখার সাথে মেট্রোলজি ওতপ্রোতভাবে জড়িত। এজন্য মেজারমেন্ট রিলেটেড বিভিন্ন ইকুইপমেন্ট এর সাথে পরিচিত থাকা এবং বাস্তব জীবনে নির্ভুল মেজারমেন্টের গুরুত্ব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে এই ধরনের প্রতিযোগিতার গুরুত্ব অনেক বেশি।

উল্লেখ্য, শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের ব্যাপক চর্চার সাথে বিশেষত রাসায়নিক পরিমাপ বিষয়ে প্রতিযোগিতা ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম) এ প্রতিযোগিতার আয়োজন করে। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর