৯ আগস্ট, ২০২০ ১৯:০৮

সিলেটে চা শ্রমিকদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে চা শ্রমিকদের কর্মবিরতি

সিলেটের তারাপুর চা বাগানের হাজীপাড়া এলাকায় চা শ্রমিকদের ব্যবহৃত জায়গা ও রাস্তা স্থানীয় একটি পক্ষের কাছে লিজ দেয়ার প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। রবিবার দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করেন তারা। 

জানা গেছে, বাগানের চা শ্রমিকদের পঞ্চায়েত কমিটিকে না জানিয়ে সেবায়েত পংকজ গুপ্ত শংকর শ্রমিকদের দখলে থাকা প্রায় ১০ শতক জায়গা লিজ দিয়েছেন। লিজ দেওয়া জায়গার মধ্যে শ্রমিকদের যাতায়াতের রাস্তাও রয়েছে। লিজ নেওয়া পক্ষ ওই জায়গায় ঘর তুলতে শুরু করেছেন। গত শনিবার বিষয়টি জানতে পেরে কর্মবিরতিতে যান চা শ্রমিকরা।

তারাপুর বাগানের চা শ্রমিকদের পঞ্চায়েক কমিটির সভাপতি চৈতন্য মোদী বলেন, ‘আমাদের না জানিয়ে এ জায়গা অন্যকে  লিজ দিতে পারেন না সেবায়েত। এটি অন্যায়। আমরা উনার সঙ্গে বার বার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি আমাদের সঙ্গে এ বিষয়ে কথা বলেননি, দেখাও করেননি। তাই আমরা বিক্ষোভ করছি এবং কর্মবিরতি পালন করছি।’

বিষয়টি নিয়ে গত শনিবার সন্ধ্যার পর চা শ্রমিকদের পঞ্চায়েত কমিটির সাথে সেবায়েত পংকজ গুপ্ত বসবেন বলে আশ্বাস দিয়েছিলেন। কিন্তু তার আশ্বাস বাস্তবায়ন হয়নি। ফলে রবিবারও কর্মবিরতি পালন করেন চা শ্রমিকরা।

এ প্রসঙ্গে চা বাগানের ব্যবস্থাপক বিজয় কান্তি দে বলেন, ‘জায়গাটি লিজ দেয়া হয়নি। স্থানীয় সন্ত্রাসীরা জোরপূর্বক দখল করে নিয়েছে। বাগান কর্তৃপক্ষ এ বিষয়ে নগরীর বিমানবন্দর থানায় মামলা করেছে।’

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর