Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ মার্চ, ২০১৯ ২০:৩৯

চসিকের জলাবদ্ধতা নিরসন কর্মসূচি

সাত দিনে ১৫ শত টন মাটি উত্তোলন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

সাত দিনে ১৫ শত টন মাটি উত্তোলন

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জলাবদ্ধতা নিরসনকল্পে নগরের নালা-নর্দমা থেকে জরুরি ভিক্তিতে মাটি-আর্বজনা উত্তোলন বিশেষ ক্রাশ প্রোগাম শুরু করেছে। গত ১১ মার্চ শুরু হওয়া এ কর্মসূচির আওতায় ইতোমধ্যে এক হাজার ৫৫৫ টন মাটি উত্তোলন করা হয়েছে। নগরীর ৪১ ওয়ার্ডে আগামী ১১ এপ্রিল পর্যন্ত এ কর্মসূচি চলবে। উত্তোলিত বর্জ্যরে মধ্যে আছে আবাসিক বর্জ্য, মাটি,পলিথিনসহ বিভিন্ন বর্জ্য।

চসিক সূত্রে জানা যায়, নিজস্ব জনবল দিয়ে প্রতিদিন এক সঙ্গে পাঁচ ওয়ার্ডে কর্মসূচি পরিচালিত হচ্ছে। এ কাজে নিয়োজিত আছেন ২৫০ জন শ্রমিক। কর্মসূচি অনুযায়ী প্রতিটি ওয়ার্ডে চারদিন করে ওয়ার্ডের নালা-নার্দমাা থেকে মাটি ও আর্বজনা উত্তোলন করা হচ্ছে। ইতোমধ্যে শেষ হওয়া ওয়ার্ডগুলোর মধ্যে আছে, দেওয়ান বাজার, জামালখান, আন্দরকিল্লাহ, উত্তর পতেঙ্গা ও দক্ষিণ পতেঙ্গা।  

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘নগরীর জলাবদ্ধতা নিরসনে চসিকের উদ্যোগে জরুরি ভিত্তিতে নাল-নর্দমার মাটি উত্তোলন করা হচ্ছে। আমাদের দুঃখ হলো আমরা প্রতিনিয়ত গৃহস্থালী আর্বজনা খাল ও নালা-নর্দমায় ফেলা হচ্ছে। এমনকি খালের পাড়ে অবৈধ স্থাপনাও নির্মাণ করা হয়েছে। ফলে নগরীর পানি চলাচলে বাধাগ্রস্থ হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়। তাই আমাদের আহবান হলো, নগরীর খালের পাড়, নালা- নর্দমার উপর যে সকল অবৈধ স্থাপনা রয়েছে, তা যেন নিজ উদ্যোগে সরিয়ে ফেলা হয়। একই সঙ্গে খাল ও নালা-নর্দমায় যেন ময়লা আর্বজনা ফেলা হয়।’

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য