২২ নভেম্বর, ২০১৯ ১৯:২৮

থামছেই না হালদায় জাল ফেলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

থামছেই না হালদায় জাল ফেলা

উপমহাদেশের অন্যতম কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদীতে কারেন্ট জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ হলেও তা কোনও মতেই থামছে না। রাতের আধারে বা প্রশাসনের চোককে ফাঁকি দিয়ে চলছে জাল বসিয়ে মাছ ধরার অপচেষ্টা। 

আজ শুক্রবার ভোরেও অভিযান পরিচালনা করে হালদা নদীর মেখল ইউনিয়নের অংশ থেকে ৫ হাজার মিটার জাল জব্দ করা হয়। হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন এ অভিযান পরিচালনা করেন।             

উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ রুহুল আমীন বলেন, ‘একটি দুষ্টু চক্র রাতের আধারে, বন্ধের দিনসহ বিভিন্ন সময়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কারেন্টজাল বসিয়ে মাছ ধরার অপচেষ্টা চালায়। শুক্রবার ভোরেও অভিযান পরিচালনা করে পাঁচ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে। অভিযান নিয়মিত অব্যাহত থাকবে।’      

হাটহাজারী উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, হালদা নদী দূষণের বিরুদ্ধে গত এক বছরে নানা উদ্যোগ গ্রহণ করা হয়। এর মধ্যে পরিচালিত হয় প্রায় ৭০টি অভিযান। জব্দ করা হয় প্রায় দেড়লাখ মিটার ভাসা ও ঘেরা জাল। ধ্বংস করা হয় বালু উত্তোলনে ব্যবহৃত ১৭টি ড্রেজার এবং ইঞ্জিন চালিত নৌকা। জব্দ করা হয় অবৈধভাবে উত্তোলিত এক লক্ষ ৩ হাজার ঘনফুট বালু। 

জরিমানা আদায় করা হয় দুই লাখ টাকা, বিভিন্ন মেয়াদে দণ্ড দেওয়া হয় তিনজনকে। তাছাড়া, হালদায় হাটহাজারী পৌর এলাকার নানা বর্জ্য ঠেকাতে প্রধান খাল ‘কামাল পাড়া খালের’ মুখে স্থাপন করা হয় লোহার গ্রিল। প্রতি সপ্তাহেই পরিস্কার করা হয় আটকে যাওয়া আবর্জনা। ফলে বন্ধ করা হয় পৌর এলাকার বিভিন্ন নালা-নর্দমা থেকে আসা আবর্জনা পড়া। প্রতি সপ্তাহে প্রায় দুইটন বর্জ্য অপসারণ করা হচ্ছে।

  
বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর