শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০১৯ ১৮:২২
আপডেট : ২ ডিসেম্বর, ২০১৯ ১৮:৩০

হালদা নদীতে মা মাছ রক্ষায় ‘নৌকা’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

হালদা নদীতে মা মাছ রক্ষায় ‘নৌকা’

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর মা মাছ রক্ষায় ইউনিয়ন ভিত্তিক নৌকা নামানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে হালদা নদীর হাটহাজারী উপজেলা অংশের দু’টি ইউনিয়নের জন্য নৌকা তৈরি করা হয়েছে। প্রথম নৌকাটি নামবে মেখল ইউনিয়নে এবং দ্বিতীয়টি নামবে উত্তর মাদার্শা ইউনিয়ন এলাকায়। হালদা নদীর জীববৈচিত্র রক্ষা, মা মাছ শিকার রোধে নজরদারি বৃদ্ধি এবং দূষণ ঠেকাতে হাটহাজারি উপজেলা প্রশাসন এ উদ্যোগ গ্রহণ করে।   

হাটহাজারি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন বলেন, ‘হালদা নদীর রুই জাতীয় মা-মাছ ও জীববৈচিত্র রক্ষায় নিয়মিত অভিযান চালিয়ে যাচ্ছি। ইতোমধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধ জাল, ইঞ্জিনচালিত নৌকা ও বালু উত্তোলনের সময় ব্যবহৃত গাড়ি জব্দ ও ধ্বংস করা হয়েছে। এবার সার্বক্ষণিক তদারকিতে রাখতে নৌকার মাধ্যমে ইউনিয়ন ভিত্তিক (মাছ শিকারের প্রবণতা বেশি এমন ইউনিয়নে) কঠোর নজরদারির ব্যবস্থা করা হয়েছে। প্রথম দফায় চারটি নৌকা তৈরি করা হচ্ছে।’

জানা যায়, উপজেলা প্রশাসন হালদা নদীতে গত ১১ মাসে ৭২টি অভিযান পরিচালনা করে। অভিযানে অবৈধভাবে উত্তোলন করা বালু জব্দ করা হয় এক লাখ ঘনফুট বালি, উত্তোলন করা বালু নিলামে বিক্রি করা হয় ২ লাখ ২৫ হাজার টাকায়, ধ্বংস করা হয় ৬টি ড্রেজার, বালু উত্তোলনে ব্যবহৃত ইঞ্জিনচালিত নৌকা ধ্বংস করা হয় ১২টি, অবৈধভাবে বসানো ঘেরাজাল জব্দ করা হয় এক লাখ ৭১ হাজার মিটার, জরিমানা আদায় করা হয় ৫০ হাজার টাকা এবং কারাদণ্ড দেওয়া হয় ৩ জনকে।

বিডি প্রতিদিন/এ মজুমদার/রেজা মুজাম্মেল


আপনার মন্তব্য