২৭ নভেম্বর, ২০২১ ২১:৩১

চট্টগ্রামের দুই উপজেলায় শঙ্কার ইউপি নির্বাচন

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

চট্টগ্রামের দুই উপজেলায় শঙ্কার ইউপি নির্বাচন

২৮ নভেম্বর ইউনিয়ন পরিষদের (ইউপি) চট্টগ্রামের রাঙ্গুনীয়া ও হাটহাজারী উপজেলায় শঙ্কার নির্বাচন অনুষ্ঠিত হবে। দুটি উপজেলার ২৬ ইউপি নির্বাচন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে। তিনটি উপজেলার মধ্যে রাউজানে বিনাভোটে সকল চেয়ারম্যান- মেম্বার প্রার্থীরা নির্বাচিত হওয়ায় সেখানে ভোট হচ্ছে না। 

হাটহাজারী ও রাঙ্গুনীয়ার মধ্যে হাটহাজারীতে দলের প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীদের মধ্যে শংঘাতের আশংকা করছেন সাধারণ ভোটাররা। সেই লক্ষ্যে অবাধ ও সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার প্রস্তুতিও রয়েছে।

উক্ত দুটি উপজেলায় নির্বাচনকে ঘিরে সহিংসতা রোধে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে দায়িত্ব পালন করবেন ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। তাছাড়া এবার নিরাপত্তা এবং সুষ্ঠুভাবে ভোট গ্রহণের স্বার্থে ভোটের আগের দিন কেন্দ্রে ব্যালট পেপার যাবে না।

আজম নামের হাটহাজারীর একজন ভোটার বলেন, উপজেলার বিভিন্ন ইউনিয়নে রয়েছে নৌকার প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থীও রয়েছে। মেম্বারদের মধ্যে একই ওয়ার্ডে একাধিক প্রার্থী রয়েছেন। ফলে প্রশাসনের শক্ত নজরদারি না থাকলে শংঘাতের আশংকাও করা হচ্ছে বলে জানান তিনি।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, এই নির্বাচন ঘিরে সকল প্রকার প্রস্তুতি রয়েছে। হাটহাজারীর চিকনদন্ডী ইউনিয়ন ও রাঙ্গুনীয়ার লালানগর ইউনিয়নে ইভিএম ভোট অনুষ্ঠিত হবে। তিনি বলেন, নিরাপত্তা ও স্বচ্ছতার জন্য আজ রবিবার ভোটগ্রহণের দিন ভোর ৬টায় আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তায় কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার দেয়া হবে। দায়িত্বপালন করবেন নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ পুলিশসহ প্রশাসনের দায়িত্বশীল কর্মকর্তারা। তবে একই সঙ্গে রাউজানে বিনাভোটে চেয়ারম্যান-মেম্বাররা নির্বাচিত হওয়ায় ভোট হচ্ছে না বলে জানান তিনি।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ওমর ফারুক বলেন, নির্বাচনের দিন রাঙ্গুনীয়া উপজেলার ১৩ ইউনিয়নে দায়িত্ব পালন করবেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নাঈমা ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম এন জামিউল হিকমা, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা, নির্বাহী ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী। একই সঙ্গে হাটহাজারী উপজেলার ১৩ ইউনিয়নে দায়িত্ব পালন করবেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল হাসান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনুন আহমেদ অনীক, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাজিব হোসেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রামের হাটহাজারী উপজেলার যে সব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে সেগুলো হলো ধলই ইউনিয়ন, মির্জাপুর ইউনিয়ন, গুমানমর্দ্দন, নাঙ্গল মোড়া, ছিপাতলি, মেখল, গড়দুয়ারা, উত্তর মাদার্শা, ফতেপুর, চিকনদন্ডি, দক্ষিণ মাদার্শা, শিকারপুর, বুড়িশ্চর ইউনিয়ন। অন্যদিকে একইদিন রাঙ্গুনীয়া উপজেলায় নির্বাচন হচ্ছে রাজানগর ইউনিয়ন, হোছনাবাদ ইউনিয়ন, পারুয়া, পোমরা, বেতাগী, সরফভাটা, শিলক, পদুয়া, চন্দ্রঘোনা, কোদালা, ইসলামপুর, দক্ষিণ রাজানগর ও লালা নগর ইউনিয়নে। তিন উপজেলার মধ্যে রাউজান উপজেলার ১৪ ইউনিয়নেও নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু রাউজনের সকল চেয়ারম্যান এবং মেম্বার বিনাভোটে নির্বাচিত হওয়ায় কোন নির্বাচন অনুষ্ঠিত হবে না।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর