শিরোনাম
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:৪০

বরিশালে সরকারি ক্রয় কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক বিভাগীয় কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে সরকারি ক্রয় কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক বিভাগীয় কর্মশালা

বরিশালে সরকারি ক্রয় কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়নাধীন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) উদ্যোগে সোমবার সকাল ১১টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

 
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমই বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ।
 
বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. জাকারিয়া। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিপিটিইউ’র পরিচালক শীষ হায়দার চৌধুরী। সরকারি ক্রয় প্রক্রিয়ায় নাগরিক সম্পৃক্ততা ও কর্মশালার প্রেক্ষিত উপস্থাপন করেন ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভলপমেন্টের (বিআইজিডি) টিম লিডার ড. মির্জা হাসান। সহ সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে আইএমই বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ বলেন, জনগণের জীবন মান উন্নয়নের লক্ষ্যে তাদের অর্থে সরকার ক্রয় কার্যক্রম পরিচালনা করে। তাই সরকারি ক্রয়ে স্বচ্ছতা ও জবাবদিহীতা প্রতিষ্ঠায় নাগরিকদের ভূমিকা রয়েছে। ক্রয় কার্যক্রমের স্বচ্ছতা জানার অধিকার জনগণেরও রয়েছে। আগের চেয়ে সরকারি ক্রয়ের গুরুত্ব ও আকার দুটিই বেড়েছে। আগামীতে এই আকার বাড়তে থাকবে। তাই সরকারি ক্রয়ের স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেছে সরকার। নাগরিকদের এসব বিষয়ে তথ্য প্রদান ও তাদের মতামত জানার মাধ্যমে সরকারি ক্রয়ে স্বচ্ছতা প্রতিষ্ঠায় একটি অনুকূল পরিবেশ সৃষ্টি করার চেষ্টা চলছে বলে জানান সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ। 

কর্মশালায় জানানো হয়, পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়নাধীন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) দেশের ৮টি বিভাগের ৪৮টি উপজেলায় পর্যায়ক্রমে সরকারি ক্রয় কাজ বাস্তবায়নে স্থানীয় নাগরিকদের সম্পৃক্ততার বিষয়ে কাজ করছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভলপমেন্ট (বিআইজিডি) এই কাজের জন্য সিপিটিইউ’র পরামর্শক হিসেবে কাজ করছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য