শিরোনাম
প্রকাশ : ৭ মার্চ, ২০২১ ১৯:২৬
প্রিন্ট করুন printer

স্বাধীনতা এবং বঙ্গবন্ধু একে অপরের পরিপূরক: যুবলীগ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতা এবং বঙ্গবন্ধু একে অপরের পরিপূরক: যুবলীগ চেয়ারম্যান

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেছেন, স্বাধীনতা এবং বঙ্গবন্ধু একে অপরের পরিপূরক, একে অপরের প্রতিশ্রুতি, একে অপরের অভিন্ন দুটি শব্দ। স্বাধীনতা শব্দটি বা স্বাধীনতার অর্থ থেকে বঙ্গবন্ধুকে কখনও আলাদা করা যায় না। বঙ্গবন্ধুর মাধ্যমে ১৯৭১ সালের গুটি গুটি পায়ে উদয় হয়েছিল স্বাধীনতার লাল সূর্য। 

ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উপলক্ষে আজ রবিবার আওয়ামী যুবলীগের উদ্যোগে আলোচনা সভায় সভাপতির ভাষণে তিনি এ কথা বলেন। 

শেখ ফজলে শামস্ পরশ বলেন, সে দিন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু ভাষণকে কেন্দ্র করে পাকিস্তানী শাসক গোষ্ঠী কামান ও আধুনিক অস্ত্রশস্ত্রসহ প্রস্তুত রেখেছিল। কিন্তু বঙ্গবন্ধু সেদিন পাকিস্তানী শাসক গোষ্ঠীকে চারটি শর্ত দিয়ে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর ৫৬ বছরের ইতিহাসে ২৩ বছর কেটেছে সংগ্রামে আর জেলখানার নিভৃত কুটিরে। যেহেতু আমাদের দুর্ভাগ্য আমাদের মহানায়ক ও তার পরিবারকে শিকার হতে হয়েছিল ইতিহাসের নিকৃষ্ট এবং ঘৃণ্যতম হিংস্রতায়। 

যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল বলেন, সারা বাংলাদেশের গ্রাম থেকে গ্রামান্তর, পাড়া-মহল্লার জনগণকে ঐক্যবদ্ধ করে ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশের স্বাধীনতার ডাক দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বলেছিলেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। 

সভায় আরও বক্তব্য রাখেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য এড. মামুনুর রশীদ, রফিকুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বাস মুতিউর রহমান বাদশা, সাংগঠনিক সম্পাদক কাজী মাজহারুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন, নবী নেওয়াজ, এনামুল হক খান, ড. সাজ্জাদ হায়দার লিটন, মোয়াজ্জেম হোসেন, সুভাষ চন্দ্র হাওলাদার, ইঞ্জি. মৃণাল কান্তি জোদ্দার, তাজ উদ্দিন আহমেদ, জসিম মাতুব্বর, আনোয়ার হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক সুব্রত পাল, বদিউল আলম, রফিকুল ইসলাম জোয়ার্দার সৈকত, সাংগঠনিক সম্পাদক কাজী মাজহারুল ইসলাম, ডা. হেলাল উদ্দিন, সাইফুর রহমান সোহাগ, জহির উদ্দিন খসরু, সোহেল পারভেজ, আবু মুনির শহিদুল হক রাসেল, মশিউর রহমান চপল, এ্যাড. ড. শামীম আল সাইফুল সোহাগ, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ, উপ-দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদা, ঢাকা মহানগর উত্তর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল, দক্ষিণ ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজাসহ কেন্দ্রীয়, মহানগর ও বিভিন্ন ওয়ার্ড নেতৃবৃন্দ।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর