২৯ নভেম্বর, ২০২১ ১৪:১১

ওমিক্রনের ভয়াবহতা বুঝতে কয়েক সপ্তাহ লাগবে : ফাউসি

অনলাইন ডেস্ক

ওমিক্রনের ভয়াবহতা বুঝতে কয়েক সপ্তাহ লাগবে : ফাউসি

প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমক্রিনের ভয়াবহতা বুঝতে কয়েক সপ্তাহ লেগে যাবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। তিনি বিষয়টি স্থানীয় সময় গতকাল রবিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এই কথা জানিয়েছেন।

অ্যান্থনি ফাউসি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেছেন, তার বিশ্বাস—বিদ্যমান টিকাগুলোই ‘করোনায় গুরুতর আক্রান্ত হওয়া থেকে একটি নির্দিষ্ট মাত্রায় সুরক্ষা’ দিতে সক্ষম হবে। এর পাশাপাশি অন্য কর্মকর্তারা টিকাপ্রাপ্ত মার্কিনিদের করোনার বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ পুনর্ব্যক্ত করেন।

হোয়াইট হাউসের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওমিক্রন ভ্যারিয়েন্ট এবং এ নিয়ে মার্কিন তৎপরতার বিষয়ে জো বাইডেন সোমবার দেশের সাধারণ মানুষদের হালনাগাদ তথ্য জানানোর কথা রয়েছে।

আফ্রিকার দক্ষিণাঞ্চলে সর্বপ্রথম শনাক্ত হওয়ার পর ওমিক্রন এখন অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বতসোয়ানা, যুক্তরাজ্য, ডেনমার্ক, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, নেদারল্যান্ডস, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকাসহ যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় প্রতিবেশী দেশ কানাডায় শনাক্ত হয়েছে।

এদিকে নতুন ভ্যারিয়েন্টের বিষয়ে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে আরও তথ্য চেয়েছেন মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক মন্ত্রী জেভিয়ের বেসেররা গতকাল দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলার সঙ্গে গতকাল কথা বলেছেন। মার্কিন মন্ত্রী ওমিক্রনের বিষয়ে দক্ষিণ আফ্রিকার স্বচ্ছ অবস্থানের প্রশংসা করেন।

অন্যদিকে, ওমিক্রন শনাক্ত হওয়ার পরে আফ্রিকার বিভিন্ন দেশের সঙ্গে ফ্লাইট ও বর্ডার বন্ধ করে দিয়েছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ। দেশগুলোর এই নিষেধাজ্ঞার কড়া সমালোচনা করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট। তিনি অবিলম্বে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর