শিরোনাম
২০ অক্টোবর, ২০২০ ১৭:৪৪

১১ দফা দাবিতে আশুগঞ্জ নদী বন্দরে নৌ ধর্মঘট চলছে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

১১ দফা দাবিতে আশুগঞ্জ নদী বন্দরে নৌ ধর্মঘট চলছে

বেতন-ভাতার সুযোগ-সুবিধাসহ ১১ দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নদী বন্দরে অনির্দিষ্টকালের জন্য নৌ ধর্মঘট শুরু করেছে নৌযান শ্রমিকরা। নৌ-ধর্মঘটের কারণে আশুগঞ্জ নৌ বন্দরে সার, রড, সিমেন্ট, পাথর, কয়লাসহ বিভিন্ন পণ্য নিয়ে আটকা পড়েছে অর্ধশতাধিক জাহাজ। 

এছাড়া পণ্য উঠানামাও বন্ধ রয়েছে। এতে বন্ধ হয়ে গেছে নদী বন্দরের কার্যক্রম। বেকার হয়ে পড়েছে বন্দরের হাজারো শ্রমিক। গতকাল সোমবার দিনগত রাত ১২টা ১মিনিট থেকে নৌ যান শ্রমিক ফেডারেশনের ডাকে সারাদেশের ন্যায় ব্রাহ্মণবাড়িয়ায় অনির্দিষ্টকালের জন্য নৌযান-শ্রমিকদের ধর্মঘট শুরু করে শ্রমিকরা। 

তবে আশুগঞ্জ থেকে ৬টি নৌ রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। প্রতিদিন ভারতের ত্রিপুরাসহ দেশের সিলেট বিভাগ, ময়মনসিংহ বিভাগ, কিশোরগঞ্জসহ বিভিন্ন স্থানের নানা পণ্য নিয়ে আশুগঞ্জ বন্দরে নোঙ্গর করে অন্তত অর্ধশতাধিক জাহাজ। 

নৌযান শ্রমিক ফেডারেশনের দপ্তর সম্পাদক হাবিবুল্লাহ বাহার মাষ্টার জানান, বাল্কহেডসহ সব নৌ-যান ও নৌ-পথে চাঁদাবাজি-ডাকাতি বন্ধ করা, ২০১৬ সালে ঘোষিত গেজেট অনুযায়ী নৌ-যানের সর্বস্তরের শ্রমিকদের বেতন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস এবং মালিক কর্তৃক খাদ্য ভাতা সহ শ্রমিক ফেডারেশনের ১১ দফা দাবিতে ধর্মঘট চলছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর