শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০২০ ১৮:১১
প্রিন্ট করুন printer

নড়াইলে দু’পক্ষের সংঘর্ষে প্রাণ গেল ৪ বছরের শিশুর

নড়াইল প্রতিনিধি

নড়াইলে দু’পক্ষের সংঘর্ষে প্রাণ গেল ৪ বছরের শিশুর

নড়াইলের কালিয়া উপজেলার কলাবাড়িয়া গ্রামে একটি হত্যার ঘটনায় বাড়িঘর ভাংচুর ও লুটপাটকে কেন্দ্র করে প্রাণ দিতে হল ৪ বছরের শিশু সিফায়েতকে। আজ বুধবার সকালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। শিশু সিফায়েত উপজেলার কলাবাড়িয়া গ্রামের রবিউল ইসলামের ছেলে।

নিহতের পরিবারের সদস্যরা অভিযোগ করে বলেন, গত ১০ নভেম্বর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে একই গ্রামের রায়হান ফকির নামে এক যুবক খুন হয়। এ ঘটনাকে কেন্দ্র করে ওই দিন রাতে বাড়িঘর ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ সময় রবিউল ইসলামের বাড়িতে ভাংচুর চালাতে গেলে পরিবারের সদস্যরা বাধা দেয়। 

একপর্যায়ে শিশু সিফায়েতের গলায় অস্ত্র ধরিয়ে জিম্মি করে পরিবারের মালামাল লুট করে। এ সময় শিশু সিফায়েত ভয়ে অসুস্থ হয়ে পড়ে এবং চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।

নড়াগাতি থানার ওসি রোকসানা খাতুন বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৫:২৯
প্রিন্ট করুন printer

ভাসানচরের উদ্দেশ্যে রওয়ানা দিল রোহিঙ্গার তৃতীয় দল

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

ভাসানচরের উদ্দেশ্যে রওয়ানা দিল রোহিঙ্গার তৃতীয় দল

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শিবিরগুলো থেকে স্বেচ্ছায় তৃতীয় দফায় ভাসানচরের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে রোহিঙ্গাদের আরেকটি দল। আজ বৃহস্পতিবার সাড়ে ১২টা টার দিকে উখিয়া ডিগ্রি কলেজের মাঠ থেকে চট্টগ্রামের পথে তাদের নিয়ে রওনা দিয়েছে ১৭টি বাস। 

পথের নিরাপত্তায় বিকল্প হিসেবে আরও একটি খালি বাস এই বহরে সংযুক্ত আছে। মালপত্র বহন করছে আরও কয়েকটি ট্রাক। সরেজমিন উপস্থিত থেকে এ চিত্র দেখা গেছে। তবে বাসগুলোতে ঠিক কতজন রোহিঙ্গা উঠেছেন তা নিশ্চিত করা সম্ভব হয়নি।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের একটি সূত্রের দাবি, স্ব-পরিবারে প্রায় পাঁচ শতাধিক রোহিঙ্গা উঠেছেন বাসগুলোতে। তবে আজ আরও বাস যাবে এবং মোট সংখ্যা এ প্রক্রিয়া শেষে নিশ্চিত হওয়া সম্ভব হবে।

রোহিঙ্গাদের ক্যাম্প ছেড়ে ভাসানচরের পথে যাওয়ার তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। 
তিনি জানান, বেলা ১২টার দিকে রোহিঙ্গাদের একটি দল বাসে করে ভাসানচরের উদ্দেশ্যে উখিয়া ত্যাগ করেছে। সেখানে কতজন রোহিঙ্গা আছে সেটা এখন বলা মুশকিল। দিন শেষে মোট কতজন যাচ্ছে সেটা বলা যাবে। ধাপে ধাপে রোহিঙ্গাদের যারা যেতে ইচ্ছুক তাদের পাঠিয়ে দেওয়া হচ্ছে।

জানা যায়, উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে ভাসানচরে যাওয়ার উদ্দেশ্যে গত রাত থেকেই রোহিঙ্গারা সপরিবারে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে আসতে থাকে। সকালের মধ্যে সেখানে হাজার খানেক রোহিঙ্গাকে দেখা গেছে।

সরেজমিন দেখা গেছে, তাদের নাম নিবন্ধন চলছে। যাদের নিবন্ধন সম্পন্ন হচ্ছে তাদের মালপত্র ট্রাকে তুলে পরিবার সদস্যদের বাসে ওঠানো হচ্ছে। প্রথমে ১৭টি বাসে তাদের উঠানো হয়। এগুলোর কোনও বাস ভরা আবার কোনোটাতে কম যাত্রী দেখা গেছে। নিবন্ধন প্রক্রিয়া অব্যাহত আছে। প্রথম ধাপের পর দ্বিতীয় ধাপে আবারও বাস সাজানো হচ্ছে। রোহিঙ্গাদের তোলার জন্য নিবন্ধনের কাজও চলছে।   

সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে, আজ সন্ধ্যা বা রাতের মধ্যে বাসে উঠা নিবন্ধিত রোহিঙ্গারা চট্টগ্রামের বিএন শাহীন কলেজের ট্রানিজট ক্যাম্পে পৌঁছাবেন। সেখানে চূড়ান্ত প্রক্রিয়া শেষে নৌবাহিনীর ব্যবস্থাপনায় আগামীকাল তাদের জাহাজে তোলা হবে। ২৯ জানুয়ারি তারা ভাসানচরে পৌঁছাবেন।

ভাসানচরে রওনা হওয়া মো. ইব্রাহিম নামে এক রোহিঙ্গার কাছে যাওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, তার পরিবার সদস্যরা আগে সেখানে গিয়েছেন। সেখান থেকে তারা ভাসানচরের যে বর্ণনা দিয়েছেন তাতে আমারও যেতে ইচ্ছা করছে। এখানে ঘিঞ্জি, নোংরা, ঝুপড়ি ঘরের চেয়ে ওখানে উন্নত জীবন আছে। সেখানে কাজের সুযোগ পাওয়া যাবে শুনেছি। তাই সেখানে চলে যাচ্ছি।    

উল্লেখ্য গত ২৯ ডিসেম্বর ১ হাজার ৮০৪ জনের দ্বিতীয় দলটিকে ভাসানচরে নেওয়ার ঠিক এক মাস পরে রোহিঙ্গাদের তৃতীয় দলটি সেখানে যাচ্ছে। এর আগে গত ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা হাসিমুখে ভাসানচরে পৌঁছায়।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৪:৫৪
প্রিন্ট করুন printer

বরিশালে ৩ ফার্মেসিকে ৭০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে ৩ ফার্মেসিকে ৭০ হাজার টাকা জরিমানা

বরিশালে ওষুধের দোকানে অভিযান চালিয়ে প্রায় ১ লাখ টাকা মূল্যের নকল ওষুধ উদ্ধার করেছে ভ্রাম্যমান আদালত। এ সময় ৩টি ফার্মেসী থেকে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। বৃহস্পতিবার দুপুরে ওষুধ প্রশাসন ও পুলিশের সহযোগীতায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী সুজার নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী সুজা জানান, নকল ওষুধে নগরীর কাঠপট্টির ফার্মেসীগুলো সয়লাব। এমন খবরের ভিত্তিতে দুপুরে কাঠপর্ট্টি বিভিন্ন ফার্মেসীতে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। এ সময় বিভিন্ন ফার্মেসী তল্লাশী চালিয়ে প্রায় ১ লাখ টাকা বাজার মূল্যের নকল ওষুধ জব্দ করে ভ্রাম্যমান আদালত। নকল ওষুধ মজুদ রেখে বিক্রির দায়ে কাঠপট্টির ঢাকা ফার্মেসী থেকে ৩০ হাজার, তালুকদার ফার্মেসী থেকে ২০ হাজার এবং ইস্টার্ন ফার্মেসী থেকে ২০ হাজার টাকা সহ মোট ৩টি ফার্মেসী থেকে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জনস্বার্থে এই অভিযান চলবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী সুজা।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৪:৫২
প্রিন্ট করুন printer

পঞ্চগড়ে ৪ দফা দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ে ৪ দফা দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

অতিরিক্ত ফি প্রত্যাহার, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা গ্রহণসহ ৪ দফা দাবী নিয়ে মানববন্ধন করেছেন পঞ্চগড় সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে শহরের শের-ই-বাংলা পার্ক মোড়ে ঘন্টাব্যাপি এই মানব বন্ধন কর্মসূচী পালিত হয়। 

মানববন্ধনে বক্তারা বলেন করোনা সংকটের কারণে ১ বছর কোন পড়া শোনা হয়নি। ফলে তারা এক বছর পিছিয়ে গেছে। তাই   প্রথম,তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাস চালু করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়ার দাবি জানায় তারা। 

মানববন্ধনে পঞ্চগড় সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের বিভিন্ন ট্রেড ও বিভিন্ন সেমিস্টারের সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৪:৪৮
প্রিন্ট করুন printer

ধর্ষকের শাস্তি নিশ্চিত করার দাবিতে দিনাজপুরে স্মারকলিপি

দিনাজপুর প্রতিনিধি:

ধর্ষকের শাস্তি নিশ্চিত করার দাবিতে দিনাজপুরে স্মারকলিপি

নারী ও কন্যার প্রতি যৌন সহিংসতার ঘটনার দ্রুত বিচারপূর্বক ধর্ষকের শাস্তি নিশ্চিত করার দাবিতে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। 

বৃহস্পতিবার নারী ও কন্যার প্রতি যৌন সহিংসতার ঘটনার দ্রুত বিচারপূর্বক ধর্ষকের শাস্তি নিশ্চিত করার দাবীতে মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর এই স্মারকলিপি প্রদান করা হয়। 

জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শরিফুল ইসলাম এবং পুলিশ সুপারের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. মমিনুল করিম।  

বাংলাদেশ মহিলা পরিষদ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার, দৃষ্টান্তমূলক শাস্তির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং ঘটনার শিকার নারী ও কন্যা এবং তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের অনুরোধ জানাচ্ছে। নারীর প্রতি এ ধরনের সহিংসতা ও নির্মম নির্যাতনের ঘটনা দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে নিষ্পত্তি করাসহ ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছে। 

স্মারকলিপি প্রদানকালে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মাহবুবা খাতুন, সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম, আন্দোলন সম্পাদক গৌরী চক্রবর্তী, সদস্য শুকলা কুন্ডু, প্রোগ্রাম এক্সিকিউটিভ নীপা শেঠ, অফিস সহকারী মিনা দাস প্রমুখ উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৪:৪০
প্রিন্ট করুন printer

আমাদের কিছুটা থমকে দিয়েছে করোনাভাইরাস: বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

আমাদের কিছুটা থমকে দিয়েছে করোনাভাইরাস: বাণিজ্যমন্ত্রী
ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, করোনাভাইরাসের কারণে উন্নয়ন কিছুটা থমকে গেলেও সরকার এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। আজ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০০৮ সালে আমাদের অর্থনীতি ছিল ৩৫০ বিলিয়ন ডলারের। বর্তমানে আমাদের অর্থনীতির পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৫০০ বিলিয়ন ডলারে। বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২ হাজার ১০০ ডলারে। ২০০৮-২০০৯ অর্থবছরে আমাদের বাজেট ছিল ৯৩ হাজার কোটি টাকা। সেই বাজেটের পরিমাণ ২০২০-২০২১ অর্থবছরে এসে দাঁড়িয়েছে ৫ লাখ ২৫ হাজার কোটি টাকায়। এভাবে দেশ ধারাবাহিকভাবে এগিয়ে যাচ্ছে।

টিপু মুনশি বলেন, পদ্মা সেতু নিযে বিশ্বব্যাংক দুর্নীতির অভিযোগ তুলেছিল। প্রধানমন্ত্রী ঘোষণা দিলেন, আমরা নিজস্ব অর্থে পদ্মা সেতু তৈরি করব। আজ পদ্মা সেতুর বাস্তবায়ন এগিয়ে যাচ্ছে। পদ্মা সেতু নির্মাণের মধ্য দিয়ে আমরা অর্থনৈতিক অবস্থা সুদৃঢ় করতে পেরেছি। পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংক যে দুর্নীতির অভিযোগ তুলেছিল তা পরে কানাডার কোর্টে মিথ্যা প্রমাণিত হয়েছে। দুর্নীতি নয়, কানাডার ওই কোর্টের রায়ে উঠে আসে বিএনপি একটি সন্ত্রাসী দল।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

পরবর্তী খবর