৬ মার্চ, ২০২১ ১৫:১৫

হুইল চেয়ারে ১০কিমি পাড়ি দিয়ে বই পড়েন প্রতিবন্ধী আনোয়ার

নিজস্ব প্রতিবেদক রংপুর

হুইল চেয়ারে ১০কিমি পাড়ি দিয়ে বই পড়েন প্রতিবন্ধী আনোয়ার

প্রতিসপ্তাহে হুইল চেয়ারে ১০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে রংপুর মিঠাপুকুরের পায়রাবন্দ বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্র লাইব্রেরিতে যান প্রতিবন্ধী আনোয়ার হোসেন (২১)। রংপুর সরকারি কলেজের ডিগ্রী ২য় বর্ষে শিক্ষার্থী তিনি। 

শারীরিক প্রতিবন্ধী হওয়ায় হুইল চেয়ারে করেই কলেজে যাতায়াত করেন আনোয়ার। রংপুর নগরীর ৩১নং ওয়ার্ডের পূর্ব নাজিরদিঘর এলাকায় দিন মজুর শাহজাহান মিয়ার ২ পুত্র এক কন্যার মধ্যে অনোয়ার বড়। 

আজ শনিবার সকালে আনোয়র জানালেন তার সংগ্রামী জীবনের কথা, যখন তার বয়স যখন ৩ মাস তখন দোলনা থেকে পড়ে গিয়ে পঙ্গু হন তিনি। বাবার অর্থিক সঙ্গতি না থাকায় চিকিৎসার অভাবে শরীরের নিচের অংশ অবশ হয়ে যায়। সেই থেকে নামের আগে যুক্ত হয় প্রতিবন্ধী শব্দটি। প্রতিবন্ধী হলেও অদম্য ইচ্ছায লেখাপড়া চালিয়ে যাচ্ছেন। 

তিনি জানান, 'করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কয়েকটি প্রাইভেট পড়িয়ে সংসারে কিছুটা স্বাচ্ছল্য আনার চেষ্টা করছেন। ছোট বেলা থেকে বই পড়ার নেশা তার। তাই বাড়ী থেকে হুইল চেয়ারে ১০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পায়রাবন্দ বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র পাঠাগারে এসে আগের বই জমা দিয়ে নতুন নতুন বই গ্রহণ করেন। সব বই পড়া শেষ হলে আবার ফেরত দিয়ে আসেন।'

তিনি আরও জানান, মাঝে মধ্যে রংপুর পাবলিক লাইব্রেরি থেকে তিনি এ পর্যন্ত কয়েক’শ বই নিয়ে পড়েছেন। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'কারাগারের রোজ নামচা', 'আমার দেখা নয়া চীন' বই দুটি তার খুব ভাল লেগেছে।

পায়রাবন্দ স্মৃতিকেন্দ্র পাঠাগারের দায়িত্বপ্রাপ্ত রফিকুল ইসলাম দুলাল বলেন, 'প্রতিবন্ধী আনোয়ার হোসেন এই পাঠাগারের একজন ভালো ও নিয়মিত পাঠক। তিনি বই নিয়ে যান আবার সঠিক সময়ে বই ফেরতও দিয়ে যান।' 

 


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর