শিরোনাম
প্রকাশ : ২১ জুন, ২০২১ ১৯:৫১
প্রিন্ট করুন printer

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : এমপি জ্যাকব

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল : এমপি জ্যাকব
ঘূর্ণিঝড় ‘ইয়াসে’ ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ করেছেন এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।
Google News

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ভোলা-৪ আসনের এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল। বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। আমরা প্রাকৃতিক দুর্যোগ হয়তো প্রতিরোধ করতে পারবো না। তবে ঘূর্ণিঝড় ও বন্যার ক্ষয়ক্ষতি কমাতে বিভিন্ন পদক্ষেপের কারণে দুর্যোগ ব্যবস্থাপনা, দুর্যোগের পূর্বাভাস, উদ্ধার, আশ্রয়ণ ও পুনর্বাসনের জন্য আমরা অনেক সক্ষমতা অর্জন করেছি। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ আন্তর্জাতিক মহলে প্রশংসিত হচ্ছে।

সোমবার ভোলার চরফ্যাশনে চর মানিকা, রসুলপুর এলাকায় ঘূর্ণিঝড় ‘ইয়াসে’ ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ ও সুধী-সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জ্যাকব বলেন, ডেল্টা প্লানের আওতায় জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি রোধে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এই প্লানের সঠিক বাস্তবায়ন হলে প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানীসহ সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। দুর্যোগ মোকাবিলায় আগাম সতর্ক বার্তার কারণে উপকূলীয় এলাকায় সাম্প্রতিক কয়েকটি ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ কম হয়েছে। জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশ নিজস্ব অর্থায়নে কাজ করছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর