৩১ মে, ২০২৩ ১৪:৪৮

ভালুকায় অসংক্রামক রোগ প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা

ভালুকা প্রতিনিধি

ভালুকায় অসংক্রামক রোগ প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা

ভালুকায় অসংক্রামক রোগের কারণ ও প্রতিরোধে করণীয় শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সভাকক্ষে ওই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।  

প্রশিক্ষণ কর্মশালা উপজেলা স্বাস্থ্য পরিদর্শক (ভারপ্রাপ্ত) আব্দুল মতিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ সমাপনি বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হাসানুল হোসাইন।

এসময় অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন অবাসিক মেডিকেল অফিসার ডা. জয় সরকার, মেডিকেল অফিসার (ডিজিজ কন্ট্রোল) ডা. মাসুদ পারভেজ, মেডিকেল অফিসার ডা. সুনন্দা দাস, ডা. রাকিব হাসান অভি প্রমুখ। 

প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা অসংক্রামক রোগ প্রতিরোধে পরামর্শ বার্তা হিসেবে নিয়মিত শারীরিক পরিশ্রম করা, প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট দ্রুত বেগে হাঁটা, নিয়মিত ডায়াবেটিসের মাত্রা, ওজন ও রক্তচাপ মাপা এবং নিয়ন্ত্রণে রাখা, ধুমপান, তামাক এবং মাদক জাতীয় দ্রব্য বর্জন করা, খাবারের সময় কাঁচা এবং অতিরিক্ত লবন গ্রহণ হতে বিরত থাকা, অতিরিক্ত তেল, চর্বি ও চিনিযুক্ত খাবার পরিহার করা, প্রতিদিন কমপক্ষে ৬ থেকে ৮ ঘন্টা ঘুমানোর অভ্যাস করা, প্রতিদিন কমপক্ষে ৮/১০ গ্লাস পানি পান করা, খাবার ও রান্নার কাজে আর্সেনিকমুক্ত নিরাপদ পানি ব্যবহার করা, পুষ্টিগুণ অক্ষুন্ন রাখতে শাক সবজি কাটার আগে ধুয়ে নেওয়া, প্রতিদিনের খাবারে আঁশযুক্ত খাবার রাখা, খাদ্য তালিকায় ভাতের পরিমাণ বেশি না রেখে শাক সবজি ও অন্যান্য পুষ্টিকর খাবার সমপরিমাণ রাখা, মানসিক দুঃশ্চিন্তা পরিহার করা প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে আহবান জানান।

বিডি-প্রতিদিন/হিমেল/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর