মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

এক কিংবদন্তির জীবনকাব্যের অবসান

আলী আফতাব

এক কিংবদন্তির জীবনকাব্যের অবসান

বাংলা নাটকের একটি অধ্যায়ের সমাপ্তি হলো গতকাল। ‘শুকতারা’, ‘অয়োময়’ ‘সেইসব দিনগুলি’ (মুক্তিযুদ্ধের নাটক), ‘নির্জন সৈকতে’ ও ‘কে বা আপন কে বা পর’ এ নাটকগুলোতে যে শক্তিমান অভিনেতা তাঁর অভিনয়ের দ্যুতি ছড়িয়েছেন তিনি হলেন একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও শিক্ষক ড. ইনামুল হক। গতকাল  হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসায় মারা গেছেন গুণী এ মানুষটি।

ড. ইনামুল হকের জন্ম ১৯৪৩ সালের ২৯ মে ফেনী সদরের মটবী এলাকায়। তাঁর বাবার নাম ওবায়দুল হক ও মা রাজিয়া খাতুন। ফেনী পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ঢাকার নটর ডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তীকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে তিনি অনার্স ও এমএসসি সম্পন্ন করেন। পরবর্তীতে ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে পিএইচডি লাভ করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘ ৪৩ বছর শিক্ষকতা পেশায় নিয়োজিত থাকার সময় ১৫ বছর রসায়ন বিভাগের চেয়ারম্যান এবং দুই বছর ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। নটর ডেম কলেজে পড়াশোনাকালীন তিনি প্রথম মঞ্চে অভিনয় করেন।

ফাদার গাঙ্গুলীর নির্দেশনায় তখন তিনি ‘ভাড়াটে চাই’ নাটকে প্রথম অভিনয় করেন। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ‘নাগরিক নাট্যসম্প্রদায়’র অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। দলটির ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন ড. ইনামুল হক। এ দলের হয়ে প্রথম তিনি মঞ্চে অভিনয় করেন আতাউর রহমানের নির্দেশনায় ‘বুড়ো শালিকের ঘাড়ে রো’ নাটকে।

এরপর এ দলের হয়ে ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুল দীনের সারা জীবন’সহ আরও বহু নাটকে অভিনয় করেন। ১৯৯৫ সালে তিনি এই দল থেকে বের হয়ে প্রতিষ্ঠিত করেন ‘নাগরিক নাট্যাঙ্গন’। বর্তমানে দলটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন গুণী এই নাট্যজন। ২০০০ সালে তিনি প্রতিষ্ঠিত করেন নাগরিক নাট্যাঙ্গন ইনস্টিটিউট অব ড্রামা নামের আরেকটি প্রতিষ্ঠান। এর অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। ইনামুল হক অভিনীত প্রথম টিভি নাটক মুস্তাফা মনোয়ার পরিচালিত ‘মুখরা রমণী বশীকরণ’। তাঁর লেখা প্রথম নাটক ‘অনেকদিনের একদিন’ নির্মাণ করেন আবদুল্লাহ আল মামুন। দেশ স্বাধীনের পর বিটিভির প্রথম নাটক ‘বাংলা আমার’ এবং একুশের প্রথম নাটক ‘মালা একশত মালঞ্চের’ তাঁরই লেখা ছিল।

ড. ইনামুল হক ও লাকী ইনামের বিয়ে হয় ১৯৭০ সালের ১৪ ডিসেম্বর। হৃদি হকের স্বামী লিটু আনাম ও পৈতী হকের স্বামী সাজু খাদেম দর্শকপ্রিয় দুই অভিনেতা। ড. ইনামুল হক বেশ কিছু চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো মোরশেদুল ইসলামের ‘আমার বন্ধু রাশেদ’, ‘প্রিয়তমেষু’। তাঁর অভিনীত সাড়া জাগানো নাটক হলো ‘শুকতারা’ ও ‘অয়োময়’। ‘শুকতারা’র কসির উদ্দিন এবং ‘অয়োময়’-এর মতি এখনো দর্শকের মনে গেঁথে আছে ইনামুল হকের অনবদ্য অভিনয়ের কারণে। ইনামুল হক বর্তমানে বেশ কয়েকটি ধারাবাহিক নাটকে অভিনয় করছিলেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো ‘মেঘে ঢাকা শহর’ ও ‘চাপাবাজ’।

 


বই নাটক

ইতিমধ্যে তাঁর ১৮টি নাটক বিভিন্ন নাট্যপত্রে, বিশেষ ম্যাগাজিনে এবং বই আকারে প্রকাশিত হয়েছে। ইনামুল হকের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে : নির্জন সৈকতে, গৃহবাসী, মুক্তিযুদ্ধ নাটকসমগ্র, স্ট্রিন্ডবার্গ এর দুটো নাটক, মহাকালের ঘোর সওয়ার, বাংলা আমার বাংলা ইত্যাদি।

নাট্যকার হিসেবে ড. ইনামুল হকের পথচলা শুরু হয়েছিল ১৯৬৮ সালে। তাঁর প্রথম লেখা নাটকের নাম অনেকদিনের একদিন। আবদুল্লাহ আল মামুন নাটকটি প্রযোজনা করেছিলেন টেলিভিশনের জন্য। টেলিভিশনের জন্য ৬০টি নাটক লিখেছিলেন তিনি। তাঁর লেখা আলোচিত টিভি

নাটকের মধ্যে রয়েছে ‘সেইসব দিনগুলি’ (মুক্তিযুদ্ধের নাটক), ‘নির্জন সৈকতে’ ও ‘কে বা আপন কে বা পর।’ মঞ্চের জন্য তাঁর লেখা প্রথম নাটকের নাম বিবাহ উৎসব। এটি লিখেছিলেন উদীচীর জন্য। তাঁর নিজ দল নাগরিক নাট্যাঙ্গনের জন্য প্রথম লেখা নাটকের নাম গৃহবাসী। ১৯৮৩ সালে লেখা হয় নাটকটি। ঢাকার মঞ্চে বেশ আলোচিত নাটক এটি। ড. ইনামুল হক অভিনয় জীবন শুরু করেন ১৯৬৮ সালে। তাঁর প্রথম অভিনীত টেলিভিশন নাটক ছিল মুখরা রমণী বশীকরণ। এটি প্রযোজনা করেছিলেন মুস্তাফা মনোয়ার।

সর্বশেষ খবর