বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

নাগরিকত্ব দেওয়ার চেষ্টা কাগজপত্রহীন বাংলাদেশিদের

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

নাগরিকত্ব দেওয়ার চেষ্টা কাগজপত্রহীন বাংলাদেশিদের

সিনেটর চাক শুমার

ইউএস সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা সিনেটর চাক শুমার আবারও জোর দিয়ে বললেন, ‘লক্ষাধিক বাংলাদেশিসহ কাগজপত্রহীন বিদেশিদের সিটিজেনশিপ (নাগরিকত্ব) দিতে জো বাইডেন ও কমলা হ্যারিসের আন্তরিকতায় কোন ঘাটতি নেই। তারা চেষ্টা অব্যাহত রেখেছেন, সঙ্গে রয়েছি ডেমক্র্যাটরা। রিপাবলিকানদের প্রচ- বিরোধিতায় তা সিনেট ফ্লোরে যথানিয়মে পাস করতে এখন পর্যন্ত সক্ষম হইনি।’ ২০ আগস্ট নিউইয়র্ক সিটি সংলগ্ন লং আইল্যান্ডে হোপ্যাগ সিটিতে লং আইল্যান্ড লেবার ফেডারেশনের অফিসে স্থানীয় স্টেট অ্যাসেম্বলিম্যান ফিল র‌্যামোজকে সঙ্গে নিয়ে এলাকার সংখ্যালঘু সম্প্রদায় তথা দক্ষিণ এশিয়ান মুসলমানদের  ইস্যুতে খোলামেলা কথা বলেন সিনেটর চাক শুমার। এতে বেশ কয়েকটি সংগঠনের প্রতিনিধি অংশ নেন। একপর্যায়ে মুসলিম আমেরিকানদের পক্ষ থেকে নিউইয়র্কের এই ইউএস সিনেটরকে ইংরেজিতে প্রকাশিত কোরআন শরিফের একটি কপি প্রদান করেন বাংলাদেশি আমেরিকান গোলাম ফারুক শাহীন। সানন্দে তা গ্রহণের পর চাক শুমার বলেন, শুদ্ধ মানুষের জীবনযাপনে এ এক ঐতিহাসিক সত্যের ভিত্তি। আমি তা অবশ্যই আরও ভালোভাবে পাঠ করব।

চাক শুমার বলেন, ট্রাম্পের আমলে মুসলিম আমেরিকান তথা অভিবাসীরা টার্গেট হয়েছিলেন। এখন আর সেদিন নেই। আমরা সবকিছুকে আমেরিকার নীতি-নৈতিকতায় ফিরিয়ে আনছি। মানবিকতার দৃষ্টিতে সোয়া কোটি কাগজপত্রহীন বিদেশির ব্যাপারটি আমরা সামনে রেখেছি। সিনেটর শুমার উল্লেখ করেন, ধর্মীয় এবং জাতিগত বৈষম্য ও বিদ্বেষমূলক হামলা রোধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে সবাইকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে এ ব্যাপারে সুসম্পর্ক রাখতে হবে। অপরাধ করে কেউ যাতে পার না পায় সে ব্যাপারে কমিউনিটি নেতৃবৃন্দকেও আন্তরিক অর্থে সরব থাকা জরুরি।

লং আইল্যান্ডের এ অঞ্চলের সামগ্রিক উন্নয়ন-সম্ভাবনার পাশাপাশি সমস্যা নিয়েও কথা বলেন অ্যাসেম্বলিম্যান র‌্যামোজ। তিনি ফেডারেল সরকারের সদয় দৃষ্টি আরও প্রসারিত করতে সিনেট লিডারের সহযোগিতা কামনা করেন। হৃদ্যতাপূর্ণ এ গোলটেবিল বৈঠকে অংশগ্রহণকারী সবাই চাক শুমারের আন্তরিকতায় অভিভূত বলে জানা গেছে।

সর্বশেষ খবর