৩০ জুলাই, ২০২১ ১৬:০৫

হংকংয়ে বিতর্কিত নিরাপত্তা আইনে প্রথম কারাদণ্ড

অনলাইন ডেস্ক

হংকংয়ে বিতর্কিত নিরাপত্তা আইনে প্রথম কারাদণ্ড

তং ইং-কিট। সন্ত্রাসী কর্মকাণ্ড ও বিচ্ছিন্নতাবাদ উসকে দেওয়ার দায়ে তংকে এই সাজা দেওয়া হয়েছে।

হংকংয়ের ওপর চীনের চাপিয়ে দেওয়া বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনে প্রথম কোনো ব্যক্তিকে ৯ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। শুক্রবার এ সাজা ঘোষণা করা হয়। কারাদণ্ডাদেশ পাওয়া এই ব্যক্তির নাম তং ইং-কিট (২৪)। সন্ত্রাসী কর্মকাণ্ড ও বিচ্ছিন্নতাবাদ উসকে দেওয়ার দায়ে তংকে এই সাজা দেওয়া হয়েছে। 

এই আইনে প্রথম এ সাজা চীন নিয়ন্ত্রিত শহরটিতে গণতন্ত্রপন্থিদের আন্দোলনে বড় ধরনের প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। এর আগে বিচারিক কার্যক্রম শেষে মঙ্গলবার বিচারকরা তংকে দোষী সাব্যস্ত করে রায় দেন। 

রাস্তায় থাকা পুলিশ কর্মকর্তার ওপর মোটরবাইক তুলে দেওয়ার পর গত বছরের জুলাইয়ে তংকে গ্রেফার করা হয়েছিল। সেসময় তার কাছে একটি কালো রংয়ের পতাকা ছিল। তাতে লেখা ছিল ‘হংকংকে স্বাধীন করাই আমাদের সময়ের বিপ্লব’। 

এই জাতীয় নিরাপত্তা আইনে দোষীদের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়ার বিধান রাখা হয়েছে। কার্যকর হওয়ার পর এখন পর্যন্ত বিতর্কিত এই আইনটির আওতায় হংকংয়ের শতাধিক বাসিন্দাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। তবে এই প্রথম এ আইনে কাউকে দোষী সাব্যস্ত করে কারাদণ্ড দেওয়া হলো।

সমালোচকরা বলছেন, আইনটির মাধ্যমে হংকংয়ের স্বায়ত্তশাসন খর্বের পাশাপাশি গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের সাজা দেওয়ার পথ তৈরি হয়েছে। তবে চীনের বক্তব্য, হংকংয়ে স্থিতিশীলতা আনতেই এই আইনের প্রয়োজন ছিল। 

সূত্র : বিবিসি, রয়টার্স

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর