বুধবার, ২০ মার্চ, ২০১৯ ০০:০০ টা

আমেরিকায় ভেনিজুয়েলার কনসুলেট দখল

আমেরিকায় ভেনিজুয়েলার তিনটি কূটনৈতিক মিশন দখলে নিয়েছে দেশটির বিরোধী নেতা ও স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর প্রতিনিধিরা। গুয়াইদোর পক্ষ থেকে আমেরিকায় নিযুক্ত রাষ্ট্রদূত কার্লোস ভেকিয়ো সামরিক অ্যাটাশের কার্যালয় থেকে সোমবার কূটনৈতিক মিশন দখলের এ ঘোষণা দেন। তিনি বলেন, আমেরিকায় ভেনিজুয়েলার সম্পদ রক্ষা করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি কূটনৈতিক মিশনে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ছবির পরিবর্তে হুয়ান গুয়াইদোর ছবিও টাঙিয়ে দেন।

অন্য যে দুটি কূটনৈতিক মিশন দখলে নেওয়া হয়েছে তা হচ্ছে রাজধানী ওয়াশিংটনে ভেনিজুয়েলার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি কার্যালয় এবং নিউইয়র্কে কন্স্যুলার অফিস। ভেকিয়ো বলেন, আগামী কয়েকদিনের মধ্যে ভেনিজুয়েলার দূতাবাস দখল করা হবে। ভেকিয়ো যখন এ ঘোষণা দেন তখন সেখানে ভেনিজুয়েলার সাবেক সামরিক অ্যাটাশে কর্নেল হোসে লুইস সিলভা উপস্থিত ছিলেন। গত জানুয়ারিতে তিনি মাদুরোর পক্ষ ছেড়ে গুয়াইদোর পক্ষে চলে যান।

এদিকে, কূটনৈতিক মিশন দখলের ঘটনায় ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে। তারা বলেছে, এটা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন; আমেরিকাকে ভেনিজুয়েলার কূটনৈতিক মিশনের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

সর্বশেষ খবর