শিরোনাম
প্রকাশ : ২০ মার্চ, ২০২১ ০১:৪৪
আপডেট : ২০ মার্চ, ২০২১ ১৪:১৯
প্রিন্ট করুন printer

নির্বাচনে ভোটের বাক্স লুট হতে পারে: আশঙ্কা মমতার

দীপক দেবনাথ, কলকাতা

নির্বাচনে ভোটের বাক্স লুট হতে পারে: আশঙ্কা মমতার

সামনে পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচন। আগামী ২৭ মার্চ থেকে রাজ্যের ২৯৪ টি আসনে প্রথম দফার ভোট শুরু হচ্ছে। শেষ দফার ভোট আগামী ২৯ এপ্রিল। গণনা ২ মে। 

কিন্তু ভোট শুরুর আগেই ভোট লুটের আশঙ্কা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তারা আশঙ্কা কিছু খাইয়ে ভোট বাক্স লুট হতে পারে কিংবা ইভিএম মেশিনে কারচুপি করে লুট হতে পারে। এজন্য আগামী একমাস ভোট বাক্স পাহারা দেওয়ার নির্দেশ দিলেন দলীয় প্রার্থী ও তাদের এজেন্ট দের।  

শুক্রবার পূর্ব মেদিনীপুর জেলার এগরা ও পটাশপুর এর জনসভা থেকে মমতা বলেন "এবার বিজেপির নতুন পরিকল্পনা হলো বাইরে থেকে লোক এনে আপনাদের ভোট লুট করা। যারা প্রার্থী আছেন, এজেন্ট আছেন, তারা মনে রাখবেন ইভিএম যখন প্রথম স্টার্ট করবে, একবার ৩০ টা গুনে ছেড়ে দিলে হবে না। আপনারা বলবেন দুই বার দুই বার অন করতে। মেশিন খারাপ বলে যদি নতুন মেশিন নিয়ে আসে, তবে কেউ চলে যাবেন না।

নতুন মেশিন যতক্ষণ পর্যন্ত দুই বার অন-অফ না করে আপনাদের সামনে পরীক্ষা করা হচ্ছে ততক্ষণ পর্যন্ত কেউ অনুমতি দেবেন না, না হলে ভোট ভরে রেখে দেবে। আগামী একমাস ভোট বাক্স পাহারা দিয়ে রাখতে হবে। কাউকে কিছু খাইয়ে দিয়ে যেন ভোট বাক্স দখল করতে না পারে।  

ভোট হয়ে গেলে মানুষের ভোট গুলোকে রক্ষা করতে হবে। ভোট বাক্স পাহারা দেওয়ার জন্য ২০-২৫ জনের একটা দল রাখবেন। ভি-প্যাট মেশিন ভাল করে দেখতে হবে। যদি কেন্দ্রীয় পুলিশ কিংবা রাজ্যের পুলিশকে ভোট গ্রহণ কেন্দ্র থেকে বেরিয়ে যেতে বাধ্য করা হয় তবুও... এটা ওদের কাজ নয়, এটা আমাদের কাজ, এটা আপনাকে করতে হবে।" 

তিনি আরও বলেন "যদি ভোট লুট করতে আসে তবে মা-বোনেরা কি করবেন? হাতা খুন্তি তেরে যাবেন। ভোট লুট করতে আসলে ঠাশিয়ে দুটো থাপ্পর দেবেন। যদি রাতের বেলায় কেউ এসে কোন প্রতিশ্রুতি দেয়, তাদের ঢুকতে দেবেন না, তারা বাইরের লোক। তাই দাঙ্গাকারী বিজেপিকে একটা ভোট ও দেবেন না।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর