বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
সমাবেশের অনুমতি মেলেনি

শনিবার ঢাকায় বিএনপির কালো পতাকা মিছিল

নিজস্ব প্রতিবেদক

বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকায় আজ সমাবেশ করার অনুমতি না দেওয়ার প্রতিবাদে শনিবার রাজধানীতে ‘কালো পতাকা মিছিল’ কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি। গতকাল বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘আগামীকাল (আজ) ২২ ফেব্রুয়ারি ঢাকায় সোহরাওয়ার্দী উদ্যান অথবা নয়া পল্টনে কার্যালয়ের সামনে জনসভার জন্য পুলিশের কাছে আমরা অনুমতি চেয়েছিলাম, আমরা সব প্রস্তুতিও নিয়েছিলাম। কিন্তু আমাদের তা দেওয়া হয়নি। বিএনপি যাতে জনসভা করতে না পারে তার জন্য যত উদ্যোগ গ্রহণ করা দরকার সেটি তারা করেছে। এটা সরকারের গণতন্ত্রবিরোধী, গণতন্ত্র বিন্যাসী, মানুষের মৌলিক অধিকার হরণকারী একটি প্রতিহিংসামূলক আচরণ। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এই সমাবেশ করতে না  দেওয়ার প্রতিবাদে আগামী ২৪ ফেব্রুয়ারি শনিবার ঢাকা মহানগরে কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হবে।’ সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, আসাদুল করীম শাহিন, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। রিজভী আহমেদ জানান, বিএনপি চেয়ারপারসনের মুক্তির দাবিতে ধারাবাহিক  যে কর্মসূচি চলছে, তা অব্যাহত থাকবে। শিগগিরই নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন  বেগম খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর সারা দেশে তিন দফায় ৮ দিনের টানা কর্মসূচি চলে যা গত ২০ ফেব্রুয়ারি  শেষ হয়। এই সব কর্মসূচির মধ্যে ছিল বিক্ষোভ, মানববন্ধন, অবস্থান কর্মসূচি, গণঅনশন, গণস্বাক্ষর অভিযান, জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান এবং  জেলা-উপজেলায় বিক্ষোভ সমাবেশ।

অপপ্রচার চালানো হচ্ছে : বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, ‘খালেদা জিয়াকে কারাবন্দী করেও ষড়যন্ত্রকারীদের তৃষ্ণা মিটছে না। তাই তারা বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে লেগেছে। এখন জিয়া পরিবারের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে জনগণকে বিভ্রান্ত করা হচ্ছে।’ গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। প্রসঙ্গত, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী-কন্যা যুক্তরাজ্যে স্থায়ী নাগরিকত্বের আবেদন করেছেন বলে একটি অনলাইন নিউজ পোর্টালে সংবাদ প্রকাশের প্রতিবাদে এ সংবাদ সম্মেলন ডাকা হয়। রুহুল কবির রিজভী বলেন, ‘তারেক রহমান ও তার পরিবারের বিরুদ্ধে একটি বিদেশি অনলাইনের বরাতে দেশের পরিচিত সংবাদমাধ্যম এমন তথ্য দেওয়ায় আমরা হতবাক। আমি বিএনপির পক্ষ থেকে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এর মাধ্যমেই প্রমাণিত হয় বর্তমান সরকার শুধু বেগম জিয়াকে কারাগারে পাঠিয়েও সন্তুষ্ট হতে পারেনি। এখন দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীরা নতুন চক্রান্তে লিপ্ত হয়েছে, যাতে মানুষের সামনে জিয়া পরিবারকে হেয় করতে পারে।’

তিনি আরও বলেন, ‘জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিচারক ড. আখতারুজ্জামান খালেদা জিয়ার বক্তব্য বিকৃত করেছেন সরকারপ্রধানের ইচ্ছায়।

 তিনি নিজের পদোন্নতি নিশ্চিত করতেই খালেদা জিয়ার বক্তব্য পাল্টে দিয়েছেন। তিনি এর মাধ্যমে নিজের বিচারিক পেশার সঙ্গেই প্রতারণা করেছেন।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্মমহাসচিব খায়রুল কবির খোকন, সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সহদফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ প্রমুখ।

সর্বশেষ খবর