Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ৩ সেপ্টেম্বর, ২০১৮ ২২:৫৭

শহিদুল আলমের জামিন আবেদন শুনানি আজ

নিজস্ব প্রতিবেদক

শহিদুল আলমের জামিন আবেদন শুনানি আজ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদন শুনানির জন্য আজ দিন ঠিক করে দিয়েছে হাই কোর্ট। গতকাল জামিন শুনানিতে রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। এর আগে ২৮ আগস্ট জামিন আবেদনটি করেন তার আইনজীবীরা।

আদালতে জামিন আবেদনটি শুনানির জন্য উপস্থাপন  করেন ব্যারিস্টার সারা হোসেন। সঙ্গে ছিলেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। পরে সারা হোসেন সাংবাদিকদের বলেন, ‘আজ (সোমবার) শহিদুল আলমের পক্ষে জামিনের আবেদন হাই কোর্টের কার্যতালিকায় ছিল। আমি আদালতে বলেছি, যাতে এ আবেদনের একটু আগে শুনানি করা যায়। কিন্তু তার আগেই অ্যাটর্নি জেনারেলের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেছেন, এ আবেদনের শুনানিতে অ্যাটর্নি জেনারেল নিজেই থাকতে চান। এ কারণে আগামীকাল (মঙ্গলবার) পর্যন্ত সময় চান। পরে আদালত তাদের আবেদনটি মঞ্জুর করে মঙ্গলবার পর্যন্ত সময় দিয়েছ।’

জানা গেছে, এ মামলায় ৬ আগস্ট ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে শহিদুল আলমের জামিনের আবেদন নাকচ হয়। ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হলে আদালত আবেদনটি শুনানির জন্য ১১ সেপ্টেম্বর দিন ধার্য করে। পরে ১৯ আগস্ট শুনানির তারিখ এগিয়ে আনার আবেদন করা হলে আদালতে তাও নাকচ হয়। এরপর অন্তর্বর্তীকালীন জামিন চেয়ে ওই আদালতে আবেদন করা হলে আদালত শুনানির জন্য তা গ্রহণ করেনি। এই প্রেক্ষাপটে মঙ্গলবার হাই কোর্টে জামিনের আবেদন করেন শহিদুল আলমের আইনজীবীরা। জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, জামিনের আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হলে আদালত এ ধরনের অন্য মামলায় উচ্চ আদালতের সিদ্ধান্তসমূহ দেখে আগামী সপ্তাহে শুনানি করবে বলে জানায়। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গুজব ছড়ানোর অভিযোগে ৫ আগস্ট রাতে দৃক্ গ্যালারি ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা শহিদুল আলমকে পুলিশ গ্রেফতার করে। পরে তার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করা হয়।


আপনার মন্তব্য