Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৩ জুলাই, ২০১৯ ০০:০৪

যুদ্ধবিরোধী নাটক ত্রিংশ শতাব্দী

সাংস্কৃতিক প্রতিবেদক

যুদ্ধবিরোধী নাটক ত্রিংশ শতাব্দী

যুদ্ধবিরোধী গবেষণা নিয়ে শিল্পকলা একাডেমিতে ‘ত্রিংশ শতাব্দী’ নাটক মঞ্চায়ন করেছে নাট্য সংগঠন স্বপ্নদল। যুদ্ধ-উন্মাদনার বিরুদ্ধে এই নাটকটি একটি শৈল্পিক প্রতিবাদ।

গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। বাদল সরকারের রচনা অবলম্বনে নাটকটির রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। করুণ সেই ঘটনাটি উঠে এসেছে এই নাটকে। এ ছাড়া এতে আরও স্থান পেয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিসিয়া-ইয়েমেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার-গুলশানে বর্বর হামলা, নিউজিল্যান্ডের মসজিদে ও শ্রীলঙ্কায় অমানবিক সন্ত্রাসী হামলা, ফেনীর সোনাগাজীতে শিক্ষার্থীকে পুড়িয়ে হত্যা, বরগুনায় প্রকাশ্যে কুপিয়ে হত্যা, ঢাকায় মাকে ছেলেধরা আখ্যা দিয়ে পিটিয়ে হত্যা প্রভৃতি নানা প্রসঙ্গ। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত গ্রহণের মুখোমুখি স্থাপন করাই হচ্ছে ‘ত্রিংশ শতাব্দী’ নাটকটির প্রত্যাশা। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সুমাইয়া আক্তার, শাখাওয়াত শ্যামল, ফজলে রাব্বি সুকর্ণ, জাহিদ রিপন, জুয়েনা শবনম, সামাদ ভূঞা, শিশির সিকদার, সোনালী রহমান, অর্ক অপু প্রমুখ।


আপনার মন্তব্য