শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ এপ্রিল, ২০২১ ২৩:২১

করোনায় দৈনিক মৃত্যুতে ব্রাজিলের বিশ্বরেকর্ড

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাসে বিধ্বস্ত বিশ্বে এক দিনের মৃত্যুতে বিশ্বরেকর্ড গড়েছে ব্রাজিল। মঙ্গলবার দেশটিতে ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান ৪ হাজার ১৯৫ জন। এর পরদিনও দেশটি বিশ্বের মধ্যে মৃত্যুতে শীর্ষ অবস্থানে ছিল। এদিন ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা হয় ৩ হাজার ৭৩৩। সূত্র : ওয়ার্ল্ডোমিটারস।

সর্বশেষ পাওয়া তথ্যানুযায়ী গতকাল সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মৃতের সংখ্যা পৌঁছায় ২৯ লাখ ৪ হাজারে। আর মোট আক্রান্ত ১৩ কোটি ৩৮ লাখের বেশি।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মঙ্গলবার পর্যন্ত ১ কোটি ৩১ লাখ বাসিন্দা করোনা আক্রান্ত হয়েছে ব্রাজিলে। মঙ্গলবার এক দিনে ৪ হাজার ১৯৫ জনের মৃত্যু হয়েছে। আমেরিকার জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এ পর্যন্ত এটি গোটা বিশ্বে সবচেয়ে বেশি দৈনিক মৃত্যু। মোট প্রাণহানি  ৩ লাখ ৩৭ হাজার। এদিকে এ বাস্তবতায় তীব্র সমালোচনার মুখে পড়েছেন দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। ‘গণহত্যাকারী’ বলে আঙুল তোলা হচ্ছে তার দিকে। কারণ তিনি সব সময়ই মহামারীকে লঘু করে দেখিয়েছেন। নিজে মাস্ক পরেননি। দূরত্ববিধি মানেননি। লকডাউনের বিরোধিতা করেছেন। নিয়ম ভাঙাতেই উৎসাহ দিয়ে এসেছেন। যেসব গভর্নর, মেয়র নিজেদের উদ্যোগে আঞ্চলিক করোনাবিধি জারি করেছেন তাদের দিকে আপত্তিকর ভাষায় আক্রমণ হেনেছেন। এমনকি নিজের সংক্রমিত হওয়ার খবর দিতে সাংবাদিকদের সামনে এসেছিলেন বিনা মাস্কে। স্বাভাবিকভাবেই এ ৩ লক্ষাধিক মৃত্যুর জন্য তাকে দায়ী করছেন দেশবাসী। বোলসোনারো অবশ্য সমালোচনার মুখেও একরোখা। প্রেসিডেন্টের বাসভবনের বাইরে দাঁড়িয়ে সমর্থকদের বলেছেন, ‘ওরা আমায় সমকামীবিদ্বেষী, সমকামের প্রতি আতঙ্কগ্রস্ত বলে। জাতিবিদ্বেষী বলে। ফ্যাসিস্ট বলে। আমি নাকি অত্যাচারী। আর এখন? এখন কী বলা হচ্ছে? আমি নাকি গণহত্যা করেছি!’ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে এ ভিডিও। বোলসোনারো আরও বলেন, ‘ব্রাজিলে সবই আমি করি। আমাকে কীসে অপরাধী করা হয় না?’ সবশেষে বোলসোনারো জানিয়েছেন, রুশ ভ্যাকসিন স্পুটনিক-ভি কেনার ভাবনাচিন্তা করছেন তিনি। বিশ্বস্বাস্থ্য সংস্থা-হুর হিসাবে সাপ্তাহিক সংক্রমণে সবচেয়ে এগিয়ে ব্রাজিল, আমেরিকা, তুরস্ক, ফ্রান্স ও ভারত। টিকাকরণে এগিয়ে আমেরিকা ও ব্রিটেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, ১৯ এপ্রিল থেকে প্রাপ্তবয়সী হলেই টিকা মিলবে। ইউরোপের বহু দেশই নতুন লকডাউন জারি করেছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর