শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

কবজি বিচ্ছিন্ন, ছয়জন গুলিবিদ্ধ

ইউপি নির্বাচনে সহিংসতা চলছেই, বিভিন্ন স্থানে হামলা-ভাঙচুর আগুন মারপিট

প্রতিদিন ডেস্ক

কবজি বিচ্ছিন্ন, ছয়জন গুলিবিদ্ধ

ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে সহিংস ঘটনার নতুন মাত্রা যোগ হয়েছে। এর মধ্যে পিরোজপুরে ধারালো অস্ত্রের আঘাতে এক যুবলীগ নেতার দুই হাতের কবজি এবং আঙুল বিচ্ছিন্ন করা হয়েছে। মুন্সীগঞ্জে ছয়জনকে গুলিবিদ্ধ করা হয়েছে। টাঙ্গাইলে হামলা চালিয়ে দোকানপাট ও ইউনিয়ন পরিষদ অফিসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। ঝিনাইদহে পিটিয়ে কয়েকজনকে আহত করা হয়েছে। হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে ভোলা ও নোয়াখালীতেও। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

পিরোজপুর : পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় নির্বাচনী সহিংসতায় নৌকা প্রতীকের কর্মী ইউনিয়ন যুবলীগ সহসভাপতি মিজানুর রহমান বিপ্লবকে কুপিয়ে আহত করেছে প্রতিপক্ষের লোকজন। তার ডান হাতের একটি আঙুল বিচ্ছিন্ন হয়ে গেছে। ধারালো অস্ত্রের কোপে দুই হাতের কবজিও বিচ্ছিন্ন হয়েছে। তাকে মুমূর্ষু অবস্থায় বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ৭২ ঘণ্টা না যাওয়া পর্যন্ত তাকে শঙ্কামুক্ত বলা যাচ্ছে না বলে চিকিৎসকরা জানিয়েছেন। বিপ্লবের স্বজনরা জানান, গত বুধবার সন্ধ্যায় মঠবাড়িয়া উপজেরার ধানিসাফা ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী হারুন অর রশিদ তালুকদারের প্রচারণায় নামেন বিপ্লব। এরপর ফেরার পথে আলগিপাতাকাটা এলাকায় প্রতিপক্ষ চশমা প্রতীকের প্রার্থী রফিকুল ইসলাম আকনের কর্মী-সমর্থকরা ধারালো অস্ত্র নিয়ে বিপ্লবের ওপর হামলা চালায়। এতে তার ডান হাতের একটি আঙুল বিচ্ছিন্ন হয়ে গেছে এবং দুই হাতের কবজিও বিচ্ছিন্ন হওয়ার অবস্থায় রয়েছে। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রফিকুল ইসলাম পরিকল্পিতভাবে এই হামলা চালিয়েছেন।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের গজারিয়ায় গুয়াগাছিয়া ইউনিয়নে প্রচারণা চালাতে গিয়ে নৌকা সমর্থকদের হামলায় স্বতন্ত্র প্রার্থীর ছয় সমর্থক গুলিবিদ্ধ হয়েছেন। মোট আহত হয়েছেন ১০ জন। বুধবার রাতে উপজেলার গুয়াগাছিয়া ইউনিয়নের শিমুলিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের মধ্যে দুজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ও একজনকে পঙ্গু হাসপাতালে পাঠিয়েছেন চিকিৎসক। গুলিবিদ্ধরা হলেন হালিম কাজী (৫৮), আয়নাল হক ঢালী (৬৭), ইয়াসিন (২৭), রানা (২৫) ও বিল্লাল (৩৫) ও রেজাউল (১৮)। হামলায় আহত হালিম কাজী ও ইয়াসিন মিয়া জানান, বুধবার রাতে শিমুলিয়া গ্রাম থেকে গুয়াগাছিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচন করা স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মোজাম্মেল হক চৌধুরী খোকনের পক্ষে মিছিল বের করেন তারা। এ সময় নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করা আবুল খায়ের মোহাম্মদ আলী খোকনের লোকজন তাদের ওপর অতর্কিত হামলা চালায়। হামলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর ছেলে তানভীর হোসেনসহ আহত হয় দুজন। হামলার ঘটনায় তারা মিছিল বন্ধ করে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মোজাম্মেল হক চৌধুরী খোকনের বাড়ির সামনে চলে আসেন। বাড়ির সামনে পরবর্তী করণীয় নিয়ে তারা আলোচনা করা অবস্থায় অতর্কিতভাবে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর ২৫/৩০ জন সমর্থক পিস্তল, রামদা, হকিসহ বিভিন্ন ধরনের অস্ত্র নিয়ে তাদের ওপর হামলা চালায়। হামলায় ছয়জন গুলিবিদ্ধসহ আহত হয় অন্তত আটজন। আহতদের গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ কয়েকটি হাসপাতালে পাঠানো হয়।

গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. মাহি আলম জানান, রাত পৌনে নয়টার দিকে ছুরি জাতীয় ধারালো অস্ত্রের আঘাত নিয়ে তাদের হাসপাতালে তিনজন আসেন। তারা হলেন- আবুল শিকদার (৫০), গোলাম হোসেন (৬১) ও সায়রা খাতুন (৬৫)। তাদের আঘাত গুরুতর হওয়ায় প্রাথমিক চিকিৎসা দিয়ে আবুল শিকদার ও গোলাম হোসেনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এবং সায়রা খাতুনকে পঙ্গু হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। পরবর্তীতে রাত সাড়ে ১০টার পরে শটগানে গুলিবিদ্ধ হয়ে আরও তিনজন হাসপাতালে আসেন। তাদের বর্তমান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঝিনাইদহ : ঝিনাইদহ সদর উপজেলায় ৪র্থ ধাপে গান্না ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগে তিনজনকে পিটিয়ে আহত করা হয়েছে। ঘটনাটি ঘটেছে বুধবার রাত সাড়ে ১১টার দিকে স্থানীয় বেতাই গ্রামে। আহতদের উদ্ধার করে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।

আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী নাসির উদ্দিন মালিতা অভিযোগ করেন, তার নির্বাচনী কাজে নিয়োজিত পোড়া বেতায় গ্রামের তোতা মন্ডল (৫০) একই গ্রামের তারেক হোসেন (৩৪) ও সোহাগ (২৫) তার পক্ষে ভোট চেয়ে বাড়ি ফিরছিলেন। গ্রামের মধ্যে পৌঁছানো মাত্রই নৌকা প্রার্থী আতিকুল হাসান মাসুমের সমর্থক বহিরাগত সন্ত্রাসীরা সশস্ত্র হামলা চালিয়ে তিনজনকে কুপিয়ে ও পিটিয়ে আহত করে। ওই সময় খবর পেয়ে আমার সমর্থক জাহাঙ্গীর আলম মোটরসাইকেলযোগে ঘটনাস্থলে গিয়ে পৌঁছালে তার সাইকেলটি ভাঙচুর করা হয়। পুলিশের সামনেই ঘটনাটি ঘটে। সেখানে পুলিশ নীরব ভূমিকা পালন করেছে। তিনি আরও অভিযোগ করেন, নৌকা প্রার্থী আতিকুল হাসান মাসুম দলীয় মনোনয়ন পাওয়ার পর থেকে এলাকায় প্রভাব বিস্তার করতে শুরু করে। প্রথম থেকে তার দলীয় নেতা-কর্মী সমর্থকদের মারধর, নির্বাচনী অফিস ভাঙচুর ও ভয়ভীতি দেখিয়ে আসছে।

টাঙ্গাইল : টাঙ্গাইলের ঘাটাইলে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে হামলা, দোকানপাট ও ইউনিয়ন পরিষদ ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এতে গ্রামপুলিশের সদস্যসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। গতকাল বিকালে উপজেলার পাঁচটিকড়ি এলাকার লোকেরপাড়া ইউনিয়ন পরিষদের সামনে এ ঘটনা ঘটে।

লোকেরপাড়া ইউনিয়ন পরিষদের গ্রামপুলিশ ফজল হক বলেন, নৌকার প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ শরিফ হোসেনসহ কয়েকজন ইউনিয়ন পরিষদের সামনে বসেছিল। এ সময় স্বতন্ত্র (আনারস) প্রতীকের প্রার্থীর লাঠিসোঁটা নিয়ে একটি মিছিল পরিষদের সামনে দিয়ে যাচ্ছিল। হঠাৎ করেই মিছিলে থাকা লোকজন চেয়ারম্যানের ওপর ও পরিষদে হামলা চালায়। এ ছাড়া পাশের বেশ কিছু দোকানপাটও ভাঙচুর করা হয়। পরে পরিষদের সামনে থাকা মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। এ সময় তাদের বাধা দিলে গ্রামপুলিশের ওপর হামলা করে এবং ইটপাটকেল ছোড়ে। এতে গ্রামপুলিশ ফারুক আহত হন।

লোকেরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও নৌকার প্রার্থী মোহাম্মদ শরিফ হোসেন বলেন, স্বতন্ত্র প্রার্থী শহিদুল হক মিলনের লোকজন লাঠিসোঁটা নিয়ে মিছিল করে পরিষদে হামলা করে। এতে গ্রামপুলিশসহ কয়েকজন আহত হয়েছে। এ ছাড়া একটি মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে এবং আরও দুটি  মোটরসাইকেল ভাঙচুর করেছে। এ ঘটনায় বারবার ফোন করলেও থানা পুলিশ রিসিভ করেনি।

ভোলা : ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডের দুই ইউপি সদস্য প্রার্থী সিরাজ গোলদার ও নুরুল ইসলামের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গত বুধবার রাত ৯টা থেকে ১২টা পর্যন্ত দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ চলে। এ ঘটনায় দুই পক্ষের অন্তত ৫০ জন আহত হয়েছেন। সংঘর্ষের সময় স্থানীয় বেশ কয়েকটি বাড়িঘর ও দোকানপাটে ভাঙচুর চালানো হয়। পরে তিন দফায় পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। এ ঘটনার পর ওই এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যায় চর ভেদুরিয়া গ্রামের আবদুর রাজ্জাকের বাড়িতে নৌকার উঠান বৈঠক ছিল। ওই বৈঠক থেকে সিরাজ গোলদারের সমর্থকরা মিছিল নিয়ে আরেক সদস্য প্রার্থী নুরুল ইসলামের নির্বাচনী কার্যালয়ের সামনে গিয়ে নাচানাচি শুরু করেন। এ সময় নুরুল ইসলামের সাত থেকে আটজন কর্মী নির্বাচনী কার্যালয়ে বসে ছিলেন। এ সময় সিরাজ গোলদারের মেয়ে রিমা বেগমের সঙ্গে নুরুল ইসলামের এক কর্মীর বাগ্বিতন্ডা হয়। একপর্যায়ে সিরাজ গোলদারের সমর্থকদের মিছিলে কেউ ইট-পাটকেল নিক্ষেপ করলে সংঘর্ষের সূত্রপাত হয়। এর পর রাত ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত দুই পক্ষের মধ্যে ইট-পাটকেল ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা চলে। বাড়িঘরে ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর হয়।

নোয়াখালী : নোয়াখালী সদর উপজেলার আন্ডারচর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আলী হায়দার বকশির কর্মী-সমর্থকদের ওপর হামলার অভিযোগ উঠেছে। গত বুধবার রাত আটটার দিকে ইউনিয়নের শান্তিরহাট বাজারে এ হামলার ঘটনা ঘটে। আলী হায়দার বকশির দাবি, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুর রবের নেতৃত্বে তার কর্মী-সমর্থকেরা এ হামলা চালিয়েছেন।

এদিকে হামলার সময় পুলিশ ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করেছে। তাদের নাম জানা যায়নি। তবে তারা সবাই আলী হায়দার বকশির সমর্থক বলে জানা গেছে। এদিকে হামলার ঘটনায় আলী হায়দার বকশির ছেলে ইব্রাহিম বকশিসহ তার ১০ সমর্থক আহত হয়েছেন। আহত ব্যক্তিদের মধ্যে ইব্রাহিম বকশিকে নোয়াখালীর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বরিশালে খিচুড়ি পার্টি পন্ড : বরিশালের বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়ন পরিষদের (ইউপি) ৩ নম্বর ওয়ার্ডের সদস্য প্রার্থীর খিচুড়ি পার্টি পন্ড করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে সদস্য প্রার্থী জাকির হোসেনের বাড়িতে এই আয়োজন চলাকালে ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান চালিয়ে ৪ পাতিল খিচুড়ি জব্দ করে এতিমখানায় বিতরণ এবং নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে প্রার্থীকে ১০ হাজার টাকা জরিমানা করে।

সর্বশেষ খবর