বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আতিয়া মহলে জঙ্গি হামলায় সব আসামি খালাস

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ী এলাকায় আতিয়া মহলে বহুল আলোচিত জঙ্গিবিরোধী অভিযানের ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার সব আসামিকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। গতকাল দুপুরে সিলেটের সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নূরুল আমীন বিপ্লব এ রায় দেন।

খালাসপ্রাপ্তরা হলেন- নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীর জহুরুল হক ওরফে জসিম (২৯), জসিমের স্ত্রী আর্জিনা ওরফে রাজিয়া সুলতানা (২১) ও জেএমবি সদস্য মো. হাসান (২৮)।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, ২০১৭ সালের ২৪ মার্চ ভোরে আতিয়া মহলের জঙ্গি আস্তানায় অভিযানের সময় এ তিনজন অন্য একটি মামলায় চট্টগ্রামে কারান্তরিন ছিলেন। এ ছাড়া ঘটনার সঙ্গে জড়িত সব জঙ্গি ঘটনাস্থলেই মারা গেছেন। তাই সাক্ষ্যপ্রমাণে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেন বিচারক। মামলাসূত্রে জানা গেছে, ২০১৭ সালের ২৩ মার্চ দিবাগত রাতে আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শুরু হয়। অভিযানে র‌্যাব, পুলিশ, পুলিশের বিশেষ ক্রাইম রেসপন্স টিম (সিআরটি), সেনাবাহিনীর কমান্ডো দল অংশ নিয়েছিল। সেনাবাহিনীর পরিচালিত ‘অপারেশন টোয়াইলাইট’ শেষে ভবনের ভিতর থেকে এক নারীসহ চারজনের মরদেহ উদ্ধার করা হয়। অপারেশন শেষ হওয়ার আগে অভিযান চলাকালে আতিয়া মহলের অদূরে বোমা বিস্ফোরণ ঘটে। এতে র‌্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ ও দুই পুলিশ সদস্যসহ সাতজন নিহত হয়েছিলেন।

আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শেষে তিনটি মামলা হয়। মামলার প্রথম দিকে পুলিশ তদন্ত করলেও পরে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্তভার নেয়। ২০১৯ সালের ৭ সেপ্টেম্বর সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করে পিবিআই। অভিযোগপত্রে তিনজনকে অভিযুক্ত করা হয়।

পরে ওই বছরই চট্টগ্রামের সীতাকুন্ডে পৃথক জঙ্গিবিরোধী অভিযানে জহুরুল ও তার স্ত্রী আর্জিনা এবং কুমিল্লার চান্দিনা থেকে মো. হাসানকে গ্রেফতার করা হয়। ২০১৯ সালের জানুয়ারিতে তাদের আতিয়া মহলের মামলায় গ্রেফতার দেখানো হয়।

অন্যদিকে বোমা বিস্ফোরণ ও হত্যার ঘটনায় হওয়া দুটি মামলায় ২০১৯ সালের ১৪ জুলাই আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পিবিআই। প্রতিবেদনে মামলা নিষ্পত্তির আবেদন করা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর