শিরোনাম
২৯ ডিসেম্বর, ২০২২ ১৯:২৭

কর্মজীবী নারীদের এগিয়ে নিতে হলে ডে কেয়ার সেন্টার অত্যাবশ্যক

হাসিনা আকতার নিগার

কর্মজীবী নারীদের এগিয়ে নিতে হলে ডে কেয়ার সেন্টার অত্যাবশ্যক

হাসিনা আকতার নিগার

সংসার ধর্মে প্রধান একটি দায়িত্ব সন্তানের জন্ম ও তার লালন পালন। আর সন্তানকে গর্ভধারণ করার শুরু থেকেই মাকে তৈরি হতে হয় এর জন্য। এ ক্ষেত্রে চাকরিজীবী নারীদের উদ্বিগ্নতা অনেক বেশি। সন্তানের জন্মকালীন সময়ে মাতৃত্বকালীন ছুটি সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানে রয়েছে। সে ক্ষেত্রে নবজাতক শিশুকে মা দেখ ভাল করতে পারে ছুটি কালীন সময়ে। কিন্তু ছুটির পর অফিস বাচ্চা এ দুই নিয়ে প্রায় সব পরিবারকেই বেশ বিড়ম্বনাতে পড়তে হয়। যার কারণে উপায় না পেয়ে প্রয়োজন বা ইচ্ছা থাকলেও চাকরি করা সম্ভব হয় না নারীর। 

সাম্প্রতিক সময়ে কর্মক্ষেত্রে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ দেয়া হয়েছে হাইকোর্টের এক রীটের মাধ্যমে। তবে এতে করে সব সমস্যার সমাধান হয়ে যায়নি। কারণ ছোট শিশুদের দেখ ভাল করার জন্য আমাদের দেশে তেমন ভাবে ডে কেয়ার সেন্টারের ব্যবস্থা নেই। সরকারি ভাবে এ বিষয়ে বারবার বলা হলেও তেমন কোন উদ্যোগ দেখা যায় না। অথচ আইনে বলা আছে, 'কোন প্রতিষ্ঠানে ৪০ জনের বেশি নারী কর্মী থাকলে সেখানে ৬ মাস থেকে ৬ বছর বয়সী বাচ্চাদের দেখা শোনার ব্যবস্থা থাকতে হবে।' 
 
কিন্তু এ আইনের বাস্তবায়ন না থাকার কারনে মাকে সন্তানের দায়িত্বকে প্রাধান্য দিতে হয় সবার আগে। আর এ ক্ষেত্রে চাকরি ছাড়া ব্যতীত কোন বিকল্প পন্থা থাকে না।
 
গৃহকর্মী বা পরিবারে অন্য সদস্যদের উপর নির্ভর করে সন্তানকে বড় করা অসম্ভব। আর ডে কেয়ার সেন্টারে সব এলাকাতে সুবিধাজনকভাবে নেই।    সরকারি ভাবে দেশে ৪৩টি ডে কেয়ার সেন্টার রয়েছে। এর মধ্যে ২৪টি ঢাকায়। বাকিগুলো দেশের অন্য জেলায়। বেসরকারি উদ্যোগে রাজধানীতে কিছু সেন্টার গড়ে উঠলেও তা আশানুরূপ নয়। চাকরিজীবী পরিবারের সাধ্যের মধ্যে বিভিন্ন টাইপের সেন্টার যেমন নেই। তেমন সেন্টারে প্রশিক্ষিত কর্মীর অভাব রয়েছে। এতে করে সন্তান নিয়ে নিরাপত্তা হীনতায় ভুগে মায়েরা। বাচ্চার ছয় মাস বয়সের পর থেকে বাড়তি খাবার সহ অতিরিক্ত যত্ন নেয়ার বিষয়টিকে মাথায় রেখে মাকে বিপাকে পড়তে হয় সব সময়। এ ক্ষেত্রে কিছু যৌথ পরিবারে সহযোগিতা করলেও; বেশির ভাগ মানুষ মনে করে সন্তান পালনের সম্পন্ন দায়িত্ব মায়ের। অন্য দিকে একক পরিবারে স্বামী স্ত্রী এ দায়িত্ব ভাগ করে পালন করার মানসিকতা তেমন ভাবে নেই বললে চলে। ফলশ্রুতিতে মাকেই ভবিষ্যৎ জীবনের চিন্তা ভুলে সেক্রিফাইস করতে হয়। সন্তান বড় হলে আবার চাকরি করা যাবে-এর বাস্তবায়ন করা অনেক কঠিন। 

বিবিএসের এক জরিপে দেখা গেছে, নারী পুরুষের চেয়ে অন্তত তিনগুণ বেশি কাজ করে। ঘরে বাড়তি এই কাজের জন্য নারী কোন বেতন বা মজুরি পায় না। ধরেই নেয়া হয় বাইরের কাজের পাশাপাশি ঘরের কাজ নারীর জন্য অদৃশ্য ‘ম্যান্ডেটরি’। একজন কর্মজীবী নারী অর্থের বিনিময়ে ২৪ ঘণ্টার মধ্যে প্রায় আট ঘণ্টা কাজের পর ঘরে ফিরে দৈনিক গড়ে ৩ ঘণ্টা ৪৬ মিনিট গৃহস্থালি কাজ করে। আর পুরুষরা ঘরের কাজ করে মাত্র গড়ে ১ ঘণ্টা ১৪ মিনিট। মোট দেশীয় উৎপাদনে (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট জিডিপি) নানাভাবে নারীর অবদান পুরুষের চেয়ে কম নয়। কোন কোন ক্ষেত্রে বেশি। সন্তান লালন-পালন এবং গৃহস্থালি কাজকর্মের স্বীকৃতি এখনও মেলেনি। নারীর এই শ্রমের আর্থিক মূল্যমান নির্ধারিত হয়নি। মহানগরী, নগর ও শহরে স্থায়ী ও অস্থায়ী গৃহকর্মী হিসেবে কাজ করছে প্রায় পনেরো লাখ নারী। তারা দিন হাজিরায় মজুরি পায়। কখনও চুক্তিভিত্তিক নিয়োগ পায় বাসা বাড়িতে। এদের কাজ গৃহস্থালি। বিবিএসের জরিপে বলা হয়েছে গ্রামে ও শহরে গৃহস্থালি কাজ করেন প্রায় সোয়া কোটি মানুষ যার সিংহভাগই নারী। কিন্তু এ নারীদের বিরাট একটি অংশ বাচ্চার লালন পালনের ব্যবস্থা ও ডে কেয়ার না থাকার কারণে কর্মজীবনের মাঝ পথে চাকরি ছাড়তে বাধ্য হয়। এতে করে একজন নারীকে বেশ বেগ পোহাতে হয় পুনরায় কাজ করতে গিয়ে।

আধুনিককালে এ সমস্যাকে নিয়ে নতুন করে ভাবতে হবে সরকারি বেসরকারি পর্যায়ে। ডে কেয়ার সেন্টারে গড়ে তুলতে হবে পরিকল্পিতভাবে। এলাকাভিত্তিক সেন্টারে নিরাপদ ও মায়ের মমতা দিয়ে বাচ্চাদের পালন করার মানসিকতা থাকতে হবে সবার আগে। তবেই কর্মজীবী মায়েরা ডে কেয়ার সেন্টারের প্রতি আস্থা রাখতে পারবে। একই সাথে নির্ভরতার নিশ্চয়তা পেলে সন্তানের জন্য চাকরি ছাড়ার প্রবণতা কমবে।       
         
বিদেশে দেখা যায় বেবি সিটিং নারীদের আয়ের একটি উৎস। অনেকে নিজের ঘরেই আশে পাশের বাচ্চাদের দেখ ভাল করে। যা থেকে নিজে ঘরে থেকেই অর্থ উপার্জন করে। বেবি সিটিং কালচার যদি আমাদের দেশেও গড়ে উঠে তবে নারীদের ঘরে বসে আয়ের সুযোগ তৈরি হবে। আবার মায়েরা সাধ্যের মধ্যে সন্তানকে পারিবারিক পরিবেশে রেখে স্বাচ্ছন্দ্য বোধ করবে।         

পত্র পত্রিকার মাধ্যমে ডে কেয়ার সেন্টার নিয়ে নানা ধরনের বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়। কিন্তু দেশের জিডিপিতে নারীদের অংশগ্রহণ বজায় রাখতে হলে ডে কেয়ার সেন্টারের মনিটরিং হতে হবে সঠিক ভাবে। বাচ্চাদের বিষয়ে সচেতন হতে হবে।    

সাধারণত বাংলাদেশে আইন থাকলেও তার যথাযথ প্রয়োগ হয় না। ডে কেয়ার সেন্টারের বিষয়ে এ ধরনের মনোভাব পরিত্যাগ করা আবশ্যক। তার কারন হলো, মায়ের মমতা সকল হিসাবের উপরে। সন্তানের জন্য মা জীবনের সবই ত্যাগ করতে পারে। এ আবেগের কারণে বা পারিবারিক চাপে হাজারো নারী মুখ বুঝে কর্মক্ষেত্রে ছেড়ে দেয়। যা তার জন্য হিতকর নয়।   

সুতরাং আবেগ ভালোবাসা আর বাস্তবতার নিরিখে নিরাপদ ও সুনিশ্চিত ব্যবস্থাপনাতে  দেশের বিভিন্ন স্থান ডে কেয়ার সেন্টার স্থাপন করতে হবে। একই সাথে আইন অনুযায়ী কর্মক্ষেত্রে সঠিক ভাবে ডে কেয়ার থাকাকে অত্যাবশ্যক করতে  হবে। তবেই সন্তানের কারণে চাকরি ছাড়ার প্রবনতা হ্রাস পাবে বাংগালী নারীদের।

লেখক: কলাম লেখক।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর