৩১ মে, ২০২০ ১৫:১৪

ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণের দাবিতে বিক্ষোভ

ফ্রান্স প্রতিনিধি:

ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণের দাবিতে বিক্ষোভ

ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণের দাবিতে বিশাল বিক্ষোভ করেছে দেশটিতে বসবাসকারী হাজারও অভিবাসী। ফ্রান্সে অভিবাসীদের অধিকার ও সুরক্ষা নিয়ে কাজ করে এমন ১৯৬ টি সংগঠন সম্মিলিত ভাবে পূর্বের ঘোষণানুযায়ী এ আন্দোলনের ডাক দেয়।

বর্তমানে করোনাকালীন স্বাস্থ্য ঝুঁকির কারণে ফ্রান্সে ১০ জনের অধিক লোক সমাগমে নিষেধাজ্ঞা থাকার কারণে প্রশাসনের পক্ষ থেকে এ সমাবেশের অনুমতি দেয়া হয়নি।

আন্দোলনকারীরা বলছে, করোনা সংকটকালীন সময়ে ইতালি অনিয়মিত অভিবাসীদেরকে বৈধতার আওতায় আনছে, পর্তুগালসহ কয়েকটি দেশ এ প্রক্রিয়া সহজ করেছে কিন্তু ফ্রান্স সরকার এ বিষয়ে কোন পদক্ষেপ নেয়নি। 
ফ্রান্সের বর্তমান সংসদে ১০৪ জন এমপি অভিবাসীদের নিয়মিতকরণের প্রস্তাবনা দিয়ে লিখিত আবেদন  করছেন কিন্তু সরকারের পক্ষ থেকে এখনো কোন ঘোষণা আসেনি, অন্যদিকে দেশটিতে কাগজহীন অভিবাসীরা চরম সংকটে দিনাতিপাত করছেন বলে জানান তাঁরা।

বিক্ষোভকারীরা বলেন-আমরা আমাদের এ কষ্টকর, মানবেতর জীবন সরকারের কাছে তুলে ধরতে চাই, আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে তাই আন্দোলনের আর কোন বিকল্প নেই।

প্যারিসের প্লাস দি মাদলিন ও অপেরা থেকে শুরু হওয়া এ র‌্যালীটি আন্দোলনকারীদের নিয়ে স্লোগানে স্লোগানে ঐতিহাসিক রিপাবলিক চত্বরে গিয়ে শেষ হয়, সেখানে আন্দোলনকারীরা সংক্ষিপ্ত সমাবেশ করে। অন্যান্য দেশের নাগরিকদের সাথে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করে সমাবেশে তাঁদের একাত্বতা প্রকাশ করে।

প্রবাসী বাংলাদেশীদের সংগঠনগুলোর মধ্যে বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বি সি এফ), বাংলাদেশী শ্রমিক গ্রুপ, ফ্রঁসে আভেক রাব্বানী, ইপিএস বাংলাসহ বেশ কয়েকটি সংগঠন।

বিডি প্রতিদিন/হিমেল

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর