শনিবার, ১০ জুন, ২০২৩ ০০:০০ টা
আন্তর্জাতিক ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ

এশিয়ার সেরা ইউআইইউ

শনিবারের সকাল ডেস্ক

এশিয়ার সেরা ইউআইইউ

যুক্তরাষ্ট্রের রোবট প্রতিযোগিতায় এশিয়ার দলগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশের ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীদের নির্মিত রোবট ‘ইউআইইউ মার্স রোভার’। এ নিয়ে এশীয় দলগুলোর মধ্যে দ্বিতীয়বারের মতো প্রথম স্থান অর্জন করল ইউআইইউ।

মার্স সোসাইটির উদ্যোগে আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ (ইউআরসি) ২০২৩-এ বিশ্বের মোট ৩৭টি দল অংশ নেয়। এর মধ্যে ইউআইইউ-এর দলটি নবম স্থান অর্জন করে।

ইউআরসি বৈশ্বিকভাবে স্বীকৃত রোবোটিকস প্রতিযোগিতা, যা প্রতিবছর যুক্তরাষ্ট্রের সাউদার্ন ইউটাতে অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক মঙ্গল অভিযান বিষয়ক অলাভজনক সংগঠন ‘মার্স সোসাইটি’ এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

প্রতিযোগিতায় অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীদের দলকে পরবর্তী প্রজন্মের মার্স রোভার তথা মঙ্গল গ্রহের উপযোগী করে নকশা তৈরি করতে বলা হয়। যাতে এসব রোবট পরবর্তীতে মঙ্গল যাত্রার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করে।

গত ৩১ মে থেকে ৩ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইউটাহ রাজ্যের হ্যাঙ্কসভিলে অনুষ্ঠিত হয় ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৩ এর ফাইনাল রাউন্ড। সেখানে অংশগ্রহণ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা বুয়েটের ‘ইন্টারপ্ল্যানেটার’ টিম ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ইউআইইউ মার্স রোভার’ দল।

চূড়ান্ত ৩৭টি দলের চ্যাম্পিয়নশিপের প্রতিদ্বন্দ্বিতায় ৪২৫.৩৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া ইউনির্ভাসিটির একটি দল। ৩৫৪.৮৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে অস্ট্রেলিয়ার মোনাশ ইউনির্ভাসিটির একটি দল। আর ৩৪৪.০৯ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির একটি দল। ২৭৩.৫৯ পয়েন্ট নিয়ে ৩৭টি দলের মধ্যে বিশ্বে ৯ম স্থান অর্জন করেছে বাংলাদেশের ‘ইউআইইউ মার্স রোভার’। তালিকার সেরা দশের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাড়াও যুক্তরাষ্ট্রের আরও তিনটি, কানাডা, মেক্সিকো ও পোল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর