বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
জেনে নিন

শীত শুরুর আগে

শীত শুরুর আগে

চলেই এলো শীত। সময়টাই এমন যে, সন্ধ্যা থেকে শেষ রাত পর্যন্ত বয়ে চলা শীতল বাতাস জানান দেয় শীতের প্রবণতা। এখনই সময় শীতের আগের প্রস্তুতি।  রইল নানা পরামর্শ...

 

ঋতু বৈচিত্র্যে এখন হেমন্ত চলমান। অমনি কমে এসেছে গরম। ঠান্ডা হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। শীতের আগ মুহূর্তে প্রায় সবাই শীতের প্রস্তুতি নেন। আর শীতের প্রস্তুতি বলতে কেবল পোশাক আশাকই নয়, পাশাপাশি আরও বেশ কিছু জিনিসের প্রতি লক্ষ্য রেখে প্রস্তুতি নেওয়া উচিত। জেনে নিন শীতকে ঘিরে নানা প্রস্তুতির কথা।

 

পোশাক আশাক

শীত মৌসুম ছাড়া শীতের পোশাক পরা হয় না। তাই বছরের অর্ধেকের বেশি সময় পুরনো শীত পোশাক পরে থাকে ওয়্যারড্রোবে।  দীর্ঘদিন ব্যবহার না করায় তাতে জমে ধুলো-ময়লা ও জীবাণু। তাই এখনই নামিয়ে ফেলুন শীতের পোশাক। আর তা ব্যবহারের আগে ভালোভাবে ধুয়ে রোদে শুকিয়ে নিন। তবে শীত পোশাকের মধ্যে উল কিংবা পশমি কাপড়ের ক্ষেত্রে ডিটারজেন্টের পরিবর্তে শ্যাম্পু ব্যবহার করুন, এতে কাপড় নরম থাকবে। আর হ্যাঁ, সাদা কাপড়ের ক্ষেত্রে লেবুর রস এবং রঙিন কাপড়ের ক্ষেত্রে ভিনেগার ব্যবহার করুন। উজ্জ্বলতা ঠিক থাকবে। এ ছাড়া লেদারের জ্যাকেটগুলোও ড্রাইওয়াশ করে নিন, ভুলেও ঘরে পরিষ্কার করতে যাবেন না। এ ছাড়া সব সময় আলমারি কিংবা ওয়্যারড্রোবে শীতের পোশাক রাখার আগে ন্যাপথলিন দিয়ে রাখুন। এতে পোকামাকড় আক্রমণ করবে না।

শীতের পোশাক মানেই ফ্যাশনেবল কিছু। বিশেষ করে ফ্যাশন সচেতন মানুষের কাছে শীতের সময়টা বেশ আনন্দের। শপিংমল ঘুরে দেখা গেছে, এবারের শীতের পোশাকেও থাকছে বাহারি ডিজাইন। জমতে শুরু করেছে কোট, জ্যাকেট, ব্লেজার ও সোয়েটারের বাজার। ডিজাইনারদের মতে, শীতের পোশাকে আমাদের দেশ পশ্চিমা প্যাটার্ন ও ট্রেন্ড অনুকরণ করলেও ফেব্রিক্সগুলো দেশের আবহাওয়া উপযোগী করে তৈরি। জানা গেছে, সবার চাহিদা সামনের অংশ খোলা এমন শীত পোশাক যাতে ভিতরের পোশাক দেখা যায়। তবে বোতাম দেওয়া শীত পোশাক গত কয়েক বছর খুব একটা নজরে পড়ছে না। এবারও তার ব্যতিক্রম নয়। কাটের ক্ষেত্রে গত বছরের তুলনায় খানিকটা বৈচিত্র্য দেখা যাচ্ছে এবার। গলা বড় ও অসমান কাটের সোয়েটার সবাই বেছে নিচ্ছে বলে জানান দোকানিরা। তুলনামূলক পাতলা, হালকা লেদার, উলের পাতলা সোয়েটার, জিন্স, মখমলের ব্লেজার, মোটা তাঁতের শাল, চাদর, উলের মাফলার ও কানটুপি, লেদার জ্যাকেট, হুডি জ্যাকেট, গ্যাবার্ডিন কাপড়ের ব্লেজারথ এ ছাড়া মেয়েদের রঙিন কিছু শীত স্কার্ফ ট্রেন্ড চলবে বেশি। রঙের ক্ষেত্রে নিউট্রাল কালার যেমন বাদামি, ধূসর, কালো এসব রঙের প্রাধান্য থাকবে উজ্জ্বল রঙের তুলনায়। শীতের পোশাক কেনাকাটায় যেতে পারেন বঙ্গবাজার, নিউমার্কেট, গাউছিয়া, নূরজাহান, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি কমপ্লেক্স এবং ধানমন্ডির বিভিন্ন শপিং মলে। এ ছাড়াও দেশি-বিদেশি ফ্যাশন হাউসগুলো তো রয়েছেই।

 

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর