শিরোনাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:১৪

রাবিতে শহীদ রিমু দিবস পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাবিতে শহীদ রিমু দিবস পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রমৈত্রীর নেতা শহীদ জুবায়ের চৌধুরী রিমুর ২৫তম মৃত্যুবার্ষিকী পালন করেছে বাংলাদেশ ছাত্রমৈত্রী। দিবসটিতে ছাত্রমৈত্রীর দলীয় ট্রেন্ট থেকে একটি শোক র‌্যালি বের করা হয়।

শোক র‌্যালিটি নিয়ে তারা বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা ফজলুল হক হলের সামনে গিয়ে শেষ হয়। সেখানে রিমুর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নিরবতা পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ওয়ার্কাস পার্টির সদস্য ও রাজশাহী মহানগর সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, সম্পাদকমণ্ডলির সদস্য সাদরুল ইসলাম, আবদুর রাজ্জাক, আবুল কালাম আজাদ, ছাত্রমৈত্রীর মহানগর সভাপতি এএইচএম জুয়েল, সাধারণ সম্পাদক সম্রাট রায়হান, সাংগঠনিক সম্পাদক ওহিদুর রহমান প্রমুখ।

শ্রদ্ধা নিবেদন শেষে বক্তারা সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ছাত্রসমাজের আন্দোলন সংগ্রাম বেগবান করার আহ্বান জানিয়ে বলেন, এখানে গরীব মেহনতি মানুষের শিক্ষা গ্রহণ অনিশ্চিত। তাই জনগণের গণতান্ত্রিক সমাজব্যবস্থা কায়েমের মাধ্যমে এবং প্রতিক্রিয়াশীল বৈষম্যমূলক শিক্ষা ব্যবস্থার অবসান ঘটিয়ে সার্বজনীন ও বৈষম্যহীন বিজ্ঞানসম্মত শিক্ষাব্যবস্থা কায়েম করা সম্ভব। এই সংগ্রামের অগ্রনায়ক ছিলেন শহীদ জুবায়ের চৌধুরী রিমু।

১৯৯৩ সালের ১৯ সেপ্টেম্বর বহিরাগত সশস্ত্র ক্যাডারদের নিয়ে শের-ই-বাংলা হলে পরিকল্পিত হামলা চালায় শিবির। শিবির কর্মীদের হামলার শিকার হন হলের ছাত্ররা। এ সময় সন্ত্রাসীরা পূর্ব পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন কক্ষে তল্লাশি চালায় এবং বাংলাদেশ ছাত্র মৈত্রীর নেতা কর্মীদের খুঁজে খুঁজে হাত-পায়ের রগ কেটে দেয়। আহত অবস্থায় পড়ে থাকা রিমুকে কুপিয়ে হত্যা করে।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য