৭ ডিসেম্বর, ২০১৯ ২০:০৩

বঙ্গবন্ধুকে 'ডক্টর অব লজ' ডিগ্রি দেবে ঢাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বঙ্গবন্ধুকে 'ডক্টর অব লজ' ডিগ্রি দেবে ঢাবি

মুজিববর্ষ উপলক্ষ্যে আগামী ২০২০ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ ডিগ্রি' (মরণোত্তর) প্রদান করা হবে। শনিবার বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন উপলক্ষ্যে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ কথা জানান। এ সময় তিনি আগামী সোমবার অনুষ্ঠেয় সমাবর্তন সফল করতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, সমাবর্তন প্রচার উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জিয়া রহমান, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী প্রমুখ।

সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, আসলে আনুষ্ঠানিকভাবে বলা না হলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুজিব বর্ষে অর্থাৎ ২০২০ সালে আমরা বঙ্গবন্ধুকে এ ডিগ্রি (ডক্টর অব লজ) প্রদান করার পরিকল্পনা হাতে নিয়েছি। রাষ্ট্রপতি এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা দিবেন। তিনি বলেন, বঙ্গবন্ধু যেহেতু আইনের শিক্ষার্থী ছিলেন। তাই তাকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হবে। 

সমাবর্তন অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে উল্লেখ করে উপাচার্য বলেন, সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে। সমাবর্তনের দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গ্র্যাজুয়েটদের চলাচল নির্বিঘ্ন করতে বিকল্প রাস্তা ব্যবহারের জন্য তিনি সর্বসাধারণের প্রতি আহ্বান জানান। এ সময় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উন্নয়ন কাজ চলমান থাকায় স্বাভাবিক চলাচলে কিছুটা বিঘ্ন ঘটার আশঙ্কায় দুঃখ প্রকাশ করেন উপাচার্য।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, সোমবার হতে যাওয়া ৫২তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তাকাকি কাজিতা। সমাবর্তনে তাকে সম্মানসূচক ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে।

৫২তম সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২০ হাজার ৭শ’ ৯৬ জন গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন করেছেন। অনুষ্ঠানে ৭৯ জন কৃতি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ এবং ১৪ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হবে। 

সম্মেলনে জানানো হয়, অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটগণ ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

বিডি-প্রতিদিন/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর