২৭ জানুয়ারি, ২০১৯ ১৮:৪৭

অনলাইন মাধ্যমও দায়বদ্ধতার জায়গায় আসবে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

অনলাইন মাধ্যমও দায়বদ্ধতার জায়গায় আসবে : তথ্যমন্ত্রী

ফাইল ছবি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন মিডিয়া এখন পৃথিবীর বাস্তবতা। অনলাইনের প্রয়োজনীয়তা এখন বিশ্বের সর্বত্রই রয়েছে। আমাদের দেশের অনেক অনলাইন সংবাদ মাধ্যমও সমাজ এবং রাষ্ট্রের প্রতি দায়বদ্ধ থেকে সংবাদ পরিবেশন করছে। তবে কিছু কিছু এর ব্যতিক্রমও রয়েছে। সম্প্রচার নীতিমালা পাস হলে অনলাইন মাধ্যমও নিবন্ধিত হবে। তখন সবাইকে দায়বদ্ধতার জায়গায় আসতে হবে। পত্রিকা ও টেলিভিশনের পাশাপাশি দেশে অনেক এফএম রেডিও আছে। তাদেরও সম্প্রচার নীতিমালার আওতায় আনা হবে।

রবিবার দুপুরে বঙ্গবন্ধু হলে চট্টগ্রাম প্রেস ক্লাবের দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। দ্বি-বার্ষিক এই সম্মেলন উদ্বোধন করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এসময় তথ্যমন্ত্রী আরও বলেন, দায়িত্ব নেওয়ার পর থেকে সাংবাদিকদের অমীমাংসিত বিষয়গুলোর সমাধান করার চেষ্টা করছি। প্রধানমন্ত্রী আমাকে তথ্যমন্ত্রীর দায়িত্ব দেবেন কখনও ভাবিনি। কলেজ জীবনে আমি অনেকবার মাইকিং করেছি, দলের পক্ষে অনেক প্রেস রিলিজ লিখেছি। এখন প্রধানমন্ত্রী দলের ও রাষ্ট্রের মাইক আমার হাতে ধরিয়ে দিয়েছেন।

সাংবাদিক ও গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, প্রতিটি মানুষ গণমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট। একটি শিশু যে কার্টুন দেখে সেটিও গণমাধ্যম। সত্য সংবাদ মন্ত্রীর বিরুদ্ধে হলেও পরিবেশিত হবে। দেশের বড় কর্মকর্তার বিরুদ্ধে হলেও হবে। তবে বীভৎস দৃশ্য টেলিভিশনে পরিবেশিত হলে সমাজে কী প্রভাব ফেলবে সেটিও বিবেচনায় নিতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, দেশ অনেকভাবে এগিয়ে যাচ্ছে। বিশেষ করে কৃষি ও শিল্পে আমরা আজ পিছিয়ে নেই। মিরসরাই অর্থনৈতিক অঞ্চল, কর্ণফুলীর তলদেশে টানেলসহ মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন হচ্ছে। চট্টগ্রামে আজ অর্থনৈতিক কার্যক্রম যেটা আছে ৫ বছরে তা দ্বিগুণ হবে।

সম্মেলনে সভাপতিত্ব করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার। স্বাগত বক্তব্য দেন ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ। যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় শুভেচ্ছা ব্য বক্তদেন সাবেক সভাপতি আবু সুফিয়ান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির চেয়ারম্যান স্বপন কুমার মল্লিক প্রমূখ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

সর্বশেষ খবর