৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:৫৬
উপজেলা নির্বাচন

চট্টগ্রাম আওয়ামী লীগের প্রার্থী তালিকা কেন্দ্রে

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম আওয়ামী লীগের প্রার্থী তালিকা কেন্দ্রে

আসন্ন উপজেলা নির্বাচনে দলের চেয়ারম্যান পদের প্রার্থী তালিকা কেন্দ্রে পাঠিয়েছে চট্টগ্রাম জেলা আওয়ামী লীগ। এবার চট্টগ্রামের ১৪টি উপজেলা পরিষদ নির্বাচনে ৭ উপজেলায় দলের একক প্রার্থী চূড়ান্ত করেছে উপজেলা আওয়ামী লীগ। অপর ৭ উপজেলায় প্রার্থী রয়েছে একাধিক। 

এতে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ ৭ উপজেলার মধ্যে ৫ উপজেলায় একক দলীয় চেয়ারম্যান প্রার্থী নির্ধারণ করেছে। উত্তর জেলা আওয়ামী লীগ ৭ উপজেলার মধ্যে শুধুমাত্র রাউজান ও মীরসরাই উপজেলায় একক দলীয় চেয়ারম্যান প্রার্থী নির্ধারণ করে কেন্দ্রে পাঠিয়েছেন বলে নিশ্চিত করেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম। 

তিনি বলেন, দক্ষিণ জেলার ৮ উপজেলার মধ্যে কর্ণফুলী উপজেলায় আগেই নির্বাচন হয়ে যাওয়ায় এখানে নির্বাচন আর হবে না। তাই অন্য উপজেলাগুলোতে নির্বাচন হবে।

চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, প্রথম দফা ১০ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনে চট্টগ্রামের কোনো উপজেলায় নির্বাচন হচ্ছে না। দ্বিতীয় দফায় কয়েকটি উপজেলায় নির্বাচন হতে পারে বলে জানান তিনি।

দলীয় নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, চট্টগ্রাম দক্ষিণ জেলার ৫ উপজেলায় একক উপজেলা চেয়ারম্যান প্রার্থী নির্ধারণ করা হয়েছে। তাদের মধ্যে- পটিয়া উপজেলায় একক প্রার্থী হচ্ছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, আনোয়ারা উপজেলায় বর্তমান উপজেলা চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী, বোয়ালখালী উপজেলায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আলম, সাতকানিয়া উপজেলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মোতালেব, লোহাগাড়া উপজেলায় সাবেক উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী। 

এতে বাশঁখালী ও চন্দনাইশের দুই উপজেলায় তিনজন করে প্রার্থী রয়েছেন। তাদের মধ্যে বাঁশখালী উপজেলার তিনজনের মধ্যে রয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমান, খোরশেদ আলম ও সাবেক সংসদ সুলতানুল কবির চৌধুরীর পুত্র জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক চৌধুরী গালিব। 

চন্দনাইশ উপজেলায়ও তিনজনের মধ্যে রয়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, আবুল কাশেম ও থানা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ নুরুল হক। চট্টগ্রাম উত্তর জেলায় ৭ উপজেলার মধ্যে রাউজান ও মিরসরাইয়ে একক প্রার্থী পাঠানো হলেও ৫ উপজেলায় তিনজন করে চেয়ারম্যান প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানো হয়েছে। 

রাউজান উপজেলায় বর্তমান চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক এহসানুল হায়দার চৌধুরী বাবুল ও মিরসরাইয়ে উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক জসিম উদ্দিনের একক নাম পাঠানো হয়েছে। অন্য ৫টি উপজেলা রাঙ্গুনীয়া, হাটহাজারী, সন্দ্বীপ, সীতাকুন্ড, ফটিকছড়িতে তিনজন করে নাম পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৮(৪) ধারা অনুযায়ী জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতাদের পরামর্শ নিয়ে জেলা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের (চারজন) ঐকমত্যের ভিত্তিতে উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের জন্য একক প্রার্থী অথবা অনধিক তিনজনের প্রার্থী তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর