শিরোনাম
প্রকাশ : ১২ নভেম্বর, ২০১৯ ১৯:৫২

পেশাগত দক্ষতা অর্জন

১৫ মেডিকেল কলেজের ১৬৫ শিক্ষার্থীর ‘স্কিল স্কুল এন্ড ওয়ার্কশপ কার্নিভাল’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

১৫ মেডিকেল কলেজের ১৬৫ শিক্ষার্থীর ‘স্কিল স্কুল এন্ড ওয়ার্কশপ কার্নিভাল’

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন (আইএফএমএসএ) বাংলাদেশের উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী ‘স্কিল স্কুল এন্ড ওয়ার্কশপ কার্নিভাল’ শীর্ষক অনুষ্ঠান শেষ হলো। মেডিকেল শিক্ষার্থীদের পাঠ্যবই বর্হিভূত জ্ঞানার্জন, ব্যবহারিক ক্ষেত্রের বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধি এবং ভবিষ্যতে একজন প্রতিশ্রুতিশীল ও সময়োপযোগী চিকিৎসক গড়ার লক্ষ্যে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) কনফারেন্স হলে অনুষ্ঠিত কার্নিভালে সারাদেশের ১৫টি মেডিকেল কলেজের বিভিন্ন বর্ষের ১৬৫ জন শিক্ষার্থী এবং ইন্টার্ন ডাক্তার অংশগ্রহণ করেন। প্রথমদিন সকাল থেকে দুপুর পর্যন্ত অনুষ্ঠিত হয় তিনটি কর্মশালা। এর মধ্যে ‘ইমার্জেন্সি মেডিকেল ট্রেইনিং ওয়ার্কশপ’ পরিচালনা করেন বিশেষজ্ঞ চিকিৎসক ডা. রিভুরাজ চক্রবর্তী ও ডা. মাসুদ করিম। নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের অটিস্টিকস বাচ্চাদের পরিচর্যা বিষয়ক ওয়ার্কশপ পরিচালনা করেন চমেক হাসপাতালের শিশুস্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডা. বাসনা রানী মুহুরি, ‘প্রয়োজনীয় সফটওয়্যার স্কিলস বিষয়ক ওয়ার্কশপ’ পরিচালনা করেন আইএফএমএসএ বাংলাদেশের সেক্রেটারি জেনারেল আজমাইন ইকতেদার এবং ‘কিভাবে একজন ভালো চিকিৎসক হওয়া যায়’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. সুযত পাল ও ডা. মেহেরুন্নেসা খানম। 

দ্বিতীয় দিন সকালে ‘ইন্টারপ্রিটেশন অফ ইসিজি’ শীর্ষক সেশনে বক্তব্য রাখেন চমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের  সহযোগী অধ্যাপক ডা. আনিসুল আওয়াল। বিকালে ‘ডিপ্রেশন এবং দুশ্চিন্তা বিষয়ক সেশন পরিচালনা করেন ডা. পঞ্চানন আচার্য, ‘যোগাযোগ-উপস্থাপনা-নেতৃত্ব’ শীর্ষক সেশনে পরিচালনা করেন ডা. আদনান মানান এবং ‘আন্তর্জাতিক সংস্থায় পেশাগত সুযোগ’ বিষয়ক সেশন পরিচালনা করেন ডা. সরোয়ার আলম ও ডা. গোলাম দস্তগীর প্রিন্স। এছাড়া ‘দ্য লেবার রুম’ শীর্ষক শর্টফিল্ম তৈরি করে বিজয়ী হয় বারিন্দ মেডিকেল কলেজ, শ্রেষ্ঠ অভিনেতা হিসাবে বিজয়ী হন ঢামেকের শিক্ষার্থী মেহরাব এবং শ্রেষ্ঠ অভিনেত্রী বিজয়ী হন চমেকের মালিহা।  
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইএফএমএসএ বাংলাদেশের সাবেক সেক্রেটারি জেনেরাল ডা. আমিনুল কিবরিয়া, স্ট্যান্ডিং কমিটি অব হিউম্যান রাইটস এন্ড পিসের সাবেক ন্যাশনাল অফিসার ডা.সৈয়দা নাজমুন নাহার ও চমেক ইন্টার্ন চিকিৎসক পরিষদের সদস্য সচিব ডা. সাইফুল ইসলাম মুরাদ প্রমুখ।

বিডি প্রতিদিন/মজুমদার

 


আপনার মন্তব্য