১৫ নভেম্বর, ২০১৯ ১৮:৫০

কসবায় ট্রেন দুর্ঘটনা : দোষী হচ্ছেন ৩ অভিযুক্তসহ অনেকেই

সাইদুল ইসলাম, চট্টগ্রাম :

কসবায় ট্রেন দুর্ঘটনা : দোষী হচ্ছেন ৩ অভিযুক্তসহ অনেকেই

ব্রাহ্মণবাড়িয়ার কসবা মন্দবাগ রেলওয়ে স্টেশনে সংঘটিত মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার বিভাগীয় তদন্তে তিন অভিযুক্তসহ অনেকেই দোষী হচ্ছেন। তারা হলেন ঢাকাগামী তুর্ণা নিশীথা ট্রেনের লোকো মাস্টার (এলএম) তাছের উদ্দিন, সহকারী লোকো মাস্টার (এএলএম) অপু দে, গার্ড আবদুর রহমান। ইতোমধ্যে উক্ত অভিযুক্তদের সাময়িক বরখাস্তও করা হয়েছে।

তাছাড়া চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ের তদন্ত কমিটিতে ক্ষয়ক্ষতির পরিমাণসহ আরো বিভিন্ন বিষয় উঠে আসছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। উচ্চ পর্যায়ের অপর তদন্ত কমিটিও যাচাই-বাছাই করেই দ্রুত আজকালকে মধ্যেই প্রতিবেদন দাখিল করবেন। তবে কমিটির দায়িত্বশীলরা বলছেন, তদন্ত রিপোর্ট না দেয়া পর্যন্ত কারা দোষী, কারা নির্দোষ সে বিষয়ে বিস্তারিত বলা যাবে না।

চট্টগ্রাম বিভাগীয় তদন্ত কমিটির আহবায়ক ও বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. নাসির উদ্দিন বলেন, আজ শুক্রবার বিভাগীয় তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য প্রায় চূড়ান্ত করা হয়েছে। প্রাথমিকভাবে কোচের ক্ষতির পরিমাণ ২০ লাখ টাকা, ইঞ্জিন ১৭ লাখ টাকা এবং ট্র্যাকসহ বিভিন্নভাবে প্রায় ২০ হাজার টাকার মতো ক্ষতি হয়েছে। মোট ৩৭ লাখ ২০ হাজার টাকার মতো ক্ষতি হয়েছে। তদন্তে এ ক্ষতি আরো বাড়তে পারে। নিরপেক্ষ তদন্তের জন্য ইতিমধ্যে ১৭ জনের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এছাড়া আরো বিভিন্ন বিষয় গুরুত্বসহকারে তদন্ত করে সুষ্টু ও নিরপেক্ষভাবে তদন্ত করে রিপোর্ট প্রদান করা হবে বলে।

চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) ইঞ্জিনিয়ার বোরহান উদ্দিন বলেন, এখনও পর্যন্ত তদন্ত রিপোর্ট পাইনি। আজ শুক্রবারের মধ্যে যে কোন সময় তদন্ত প্রতিবেদন হাতে আসতে পারে। রিপোর্ট পেলেই বিস্তারিত জানা যাবে।

রেলওয়ের উচ্চ পর্যায়ের গঠিত কমিটির আহবায়ক ও চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) মো. নাজমুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এই দুর্ঘটনা নিয়ে উচ্চ পর্যায়ের যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, সেটির তদন্ত প্রতিবেদন নিরপেক্ষতার মধ্যে থেকেই দ্রুত সময়ের মধ্যে দাখিল করতে বলা হয়েছে। এ জন্য সবকিছু যাচাই-বাছাই করেই কাজ করতে হচ্ছে। তাই কাজ শেষ করেই আজ-কালকের (শুক্রবার-শনিবার) মধ্যেই এ প্রতিবেদন জমা দেয়ার চেষ্টা করা হচ্ছে।

জানা যায়, গত সোমবার (১২.১১.১৯) ব্রাহ্মণবাড়িয়ার কসবায় চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী ‘তুর্ণা নিশীথা’র সঙ্গে সিলেট থেকে চট্টগ্রাম অভিমুখে যাত্রা করা ‘উদয়ন এক্সপ্রেস’ ট্রেনের সংঘর্ষ হয়। এ ঘটনায় ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক যাত্রী। মন্দবাগ রেলওয়ে স্টেশনে সংঘটিত দুর্ঘটনার বিষয়ে পৃথক পাচঁটি তদন্ত কমিটি করেছে রেলওয়ে। এদের মধ্যে রেলওয়ের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর