শিরোনাম
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৯ ১৯:৩৮

এনআইডি জালিয়াতি

চট্টগ্রামে ইসির অফিস সহকারী ৪ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে ইসির অফিস সহকারী ৪ দিনের রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার চক্রে জড়িত গ্রেপ্তার চট্টগ্রাম জেলা নির্বাচন কমিশনের অফিস সহকারী নাজিম উদ্দিনকে জিজ্ঞাসাবাদের জন্য চারদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার চট্টগ্রাম মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট  মেহনাজ রহমান এ আদেশ দিয়েছেন বলে জানান চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) মো. কামরুজ্জামান। তিনি বলেন, সাত দিনের রিমান্ড আবেদনের প্রেক্ষিতে আদালত নাজিম উদ্দিনকে চারদিনের রিমান্ড মঞ্জুর করেন।

জানা যায়, গত সোমবার চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যালয়ের অফিস সহকারী নাজিম উদ্দিনকে গ্রেপ্তার করে কাউন্টার টেরোরিজম ইউনিট। এ নিয়ে পরিচয়পত্র জালিয়াতির ঘটনা প্রকাশ হওয়ার পর থেকে জেলা নির্বাচন কমিশনের চার কর্মচারীসহ ১১ জন বিচারের মুখোমুখি করা হয়।

সূত্রে জানা গেছে, লাকী নামের এক নারী গত ১৮ আগস্ট স্মার্ট কার্ড তুলতে জেলা নির্বাচন কার্যালয়ে গেলে তার হাতে পুরনো এনআইডিতে ১৭ ডিজিটের নম্বর দেখে কর্মকর্তাদের সন্দেহ হয়। পরে জেরার মুখে লাকী নিজের প্রকৃত নাম রমজান বিবি এবং ২০১৪ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে আসার পর টেকনাফের মুচনী রোহিঙ্গা ক্যাম্পে ছিলেন। ওই রোহিঙ্গা নারী ভুয়া ঠিকানা দিয়ে তৈরি করেছেন ওই জাল এনআইডি। অথচ ওই ভুয়া পরিচয়পত্রের তথ্যও নির্বাচন কমিশনের তথ্যভান্ডারে সংরক্ষিত আছে। এই ঘটনার পর রোহিঙ্গাদের ভোটার করা ও এনআইডি পাইয়ে দেওয়ার সঙ্গে জড়িতদের খুঁজতে অভিযান শুরু হয়। নির্বাচন কমিশন থেকেও একটি তদন্ত কমিটি করা হয়। এরপর গত ১৬ সেপ্টেম্বর রাতে চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানা নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদিনসহ তিনজনকে আটক করে পুলিশের হাতে তুলে দেন জেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা। 
রাতেই ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তা পল্লবী চাকমা বাদী হয়ে কোতোয়ালী থানায় পাঁচজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য