২৬ জানুয়ারি, ২০২০ ২০:১৪

চট্টগ্রাম বন্দরে সিগারেটের বড় চালান জব্দ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রাম বন্দরে সিগারেটের বড় চালান জব্দ

১ কোটি ৪০ লাখ ২০ হাজার শলাকার সিগারেটের বড় একটি চালান খালাসের চেষ্টা ব্যর্থ হলো চট্টগ্রাম কাস্টমসের তৎপরতায়। মিথ্যা ঘোষণায় আমদানি করা এই চালনটি খালাসের চেষ্টা করে শেষ পর্যন্ত ধরা পড়ে। রবিবার বিকালে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালে (এনসিটি) বিদেশি সিগারেটের কনটেইনারটি আটক করে কাস্টমস গোয়েন্দা কর্মকর্তারা। 

চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) বিভাগের সহকারী কমিশনার নুর এ হাসনা সানজিদা অনুসুয়া জানান, গোপন তথ্যের ভিত্তিতে চালানটি লক করা হয়েছিলো যাতে কেউ খালাস নিতে না পারে। কিন্তু সেই চালান একটি সিঅ্যান্ডএফ কীভাবে চট্টগ্রাম বন্দর থেকে ছাড়ের অনুমতি নিয়ে খালাসের চেষ্টা করলো সেটি খতিয়ে দেখা হচ্ছে। চালানটি আটকের পর সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ কর্মকর্তা পালিয়েছে।

বন্দর ও কাস্টম হাউস সূত্রে জানা গেছে, জরুরি ভিত্তিতে কনটেইনারটি খোলা হলে সেখানে সব বিদেশি ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। ৪০ ফুট দীর্ঘ কনটেইনারটি খুলে কায়িক পরীক্ষা বা গণনা করা হচ্ছে। চালানটি মালয়েশিয়ার পোর্ট কেলাং থেকে চট্টগ্রাম বন্দরে আসে। গত ৫ জানুয়ারি চালানটির বিল অব এন্ট্রি জমা দিয়ে ৫ লাখ ৮০ হাজার টাকার শুল্ক পরিশোধ করে আমদানিকারকের নিয়োজিত সিঅ্যান্ডএফ এজেন্ট। কিন্তু আগেই ভিন্ন তথ্য থাকায় কাস্টমস কর্মকর্তারা চালানটি আটক করতে সক্ষম হয়।

বিডি প্রতিদিন/মজুমদার/ফারুক তাহের

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর