শিরোনাম
প্রকাশ : ২ সেপ্টেম্বর, ২০২১ ১৮:৫৩
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে কমছে করোনা সংক্রমণ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম:

চট্টগ্রামে কমছে করোনা সংক্রমণ
Google News

চট্টগ্রামে গত জুলাই মাসে করোনাভাইরাসের সংক্রমণের হার ছিল ৩৯ দশমিক ৪৭ শতাংশ। কিন্তু জুলাই থেকে আগস্ট মাসে সংক্রমণের হার কমে আসে। গত আগস্ট মাসে সংক্রমণের হার ছিল ১৭ দশমিক ৪৯ শতাংশ। জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে সংক্রমণ ২১ দশমিক ৯৮ শতাংশ কমছে।  

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত আগস্ট মাসে মোট নমুনা পরীক্ষা করা হয় ৭৫ হাজার ৮৬০টি। এর মধ্যে আক্রান্ত হন ১৭ হাজার ৩৮২ জন। গত জুলাই মাসে মোট পরীক্ষা করা হয় ৬৭ হাজার ৯১০টি নমুনা। এর মধ্যে করোনা শনাক্ত হয় ২৩ হাজার ১৯৫ জনের। আগস্ট মাসে মোট মৃত্যু হয় ২৬৫ জনের, যা মোট মৃত্যুর ২১ দশমিক ৫৯ শতাংশ। আগস্ট মাসে মৃত্যুবরণকারীদের মধ্যে ১৫৩ জন উপজেলার এবং ১১২ জন মহানগর এলাকার বাসিন্দা। গত জুলাই মাসে মোট মারা যান ২৬১ জন।    

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রামে করোনা সংক্রমণের হার কমে আসছে। সবাই আরও বেশি সচেতন হলে সংক্রমণ আরও কমবে। তাছাড়া করোনা আক্রান্তদের চিকিৎসায় চট্টগ্রামে আগের চেয়ে স্বাস্থ্যসেবার অবকাঠামো ভাল হয়েছে। এখন অধিক মানুষকে সেবা দেওয়ার সুযোগ তৈরি হয়েছে। আইসিইউ, এইচডিইউ, অক্সিজেন সাপোর্টসহ নানা ব্যবস্থাও বেড়েছে। ফলে আক্রান্তরা প্রয়োজনীয় সেবা পেয়েছেন।  

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালটেন্ট (মেডিসিন) ডা. এইচএম হামিদুল্লাহ মেহেদী বলেন, গত এক মাস ধরে করোনার প্রকোপ কমছে। তবে কমছে মনে করে বেপরোয়া চলাফেরা করার কোনো সুযোগ নেই। সংক্রমণ প্রতিরোধে অবশ্যই মাস্ক পড়াসহ সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মানতে হবে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে গত বুধবার ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ জন এবং নতুন করে শনাক্ত হয় ১৪০  জন। গত বুধবার পর্যন্ত চট্টগ্রামে মোট আক্রান্ত হন ৯৯ হাজার ৬২৬ জন। এর মধ্যে মহানগরে ৭২ হাজার ৪২৩ জন এবং উপজেলায় ২৭ হাজার ২০৩ জন। ইতোমধ্যে মারা গেছেন এক হাজার ২০৭ জন। এর মধ্যে মহানগরে ৬৯২ জন ও উপজেলায় ৫৪৫ জন। চট্টগ্রামে সরকারি-বেসরকারি ১১টি ল্যাবে নমুনা পরীক্ষা চলছে।

  বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর