২০ জানুয়ারি, ২০২২ ১৬:৪৯

দেশে ২০২১ সালে রেকর্ড চা উৎপাদন

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

দেশে ২০২১ সালে রেকর্ড চা উৎপাদন

২০২১ সালে দেশে রেকর্ড চা উৎপাদন হয়েছে। দেশের ১৬৭টি চা বাগান ও ক্ষুদ্রায়তন চা চাষ খাত থেকে উৎপাদন হয়েছে ৯ কোটি ৬৫ লাখ কেজিরও বেশি চা। যদিও এই সময়ে ১০ কোটি কেজি চা উৎপাদনের সম্ভাবনা দেখা দিয়েছিল। বছরের শেষ দিকে হঠাৎ করে ঠাণ্ডার প্রকোপে উৎপাদনে কিছুটা কমে যাওয়ায় ১০ কোটি কেজি চা উৎপাদন হয়নি। তবে ৯ কোটি ৬৫ লাখ কেজি চা-ই দেশের ইতিহাসে সর্বকালের সবচেয়ে বেশি উৎপাদিত চা। গত বুধবার চা বোর্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম (এনডিসি, পিএসসি) বলেন, কোভিড পরিস্থিতিতেও সরকারের নির্দেশনায় দেশের সকল চা বাগানের সার্বিক কার্যক্রম স্বাভাবিক ছিল। আর্থিক প্রণোদনা, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ চা বোর্ডের নিয়মিত মনিটরিং ও পরামর্শ প্রদান, বাগান মালিক ও শ্রমিকদের নিরলস প্রচেষ্টা, সঠিক সময়ে ভর্তুকি মূল্যে সার বিতরণ, স্বাস্থ্য বিধি মেনে চা নিলাম কেন্দ্র চালু রাখা, চা শ্রমিকদের মজুরি, রেশন এবং স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের ফলে ২০২১ সালে দেশের চা উৎপাদন অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গিয়েছে।

বাংলাদেশ চা বোর্ডের সর্বশেষ প্রতিবেদন ও বিজ্ঞপ্তিতে আরো জানা গেছে, ২০১৯ সালে দেশে চা উৎপাদন হয়েছিল ৯ কোটি ৬০ লাখ ৬৯ হাজার কেজি। এরপর ২০২০ সালে করোনাকালীন সংকট সত্ত্বেও ৮ কোটি ৬৩ লাখ ৯৪ হাজার কেজি চা উৎপাদন হয়েছিল। তবে সর্বশেষ বছরে নিকট অতীতের রেকর্ডও ভেঙে দিয়েছে দেশের বাগান মালিক ও ক্ষুদ্রায়তন চা চাষীরা। চা বাগানের পাশাপাশি চা উৎপাদনে এবারও সফলতা দেখিয়েছে সমতলের চাষীরা। ২০২০ সালে উত্তরাঞ্চলের সমতলীয় ক্ষুদ্র চাষীরা উৎপাদন করেছিল এক কোটি ৩০ লাখ কেজি চা। কিন্তু ২০২১ সালে সমতলে উৎপাদন হয়েছে এক কোটি ৪৫ লাখ ৪০ হাজার কেজি চা। বাগান ও সমতলের চায়ের উৎপাদন বৃদ্ধি দেশের সামগ্রিক চা উৎপাদনে প্রভাব পড়েছে। 

চা বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের চা খাতের সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে উত্তরাঞ্চল সহ দেশের বিভিন্ন এলাকার সমতলে চা চাষ। বাগানের পাশাপাশি সমতলের চা চাষের ফলে চায়ের বার্ষিক উৎপাদন ক্রমাগত বাড়ছে। উত্তরাঞ্চলে চা চাষীদের ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলে’র মাধ্যমে চা আবাদ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান ছাড়াও আধুনিক প্রযুক্তি সরবরাহের ফলে শুধুমাত্র সমতলের চা বাগান ও ক্ষুদ্র চা চাষ থেকে এ বছর বিগত বছরের তুলনায় ৪১ শতাংশ বেশি চা উৎপাদন সম্ভব হয়েছে বলে মনে করছে চা বোর্ড। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর