২৬ মে, ২০২৪ ১৭:১২

ভবন মালিককে হত্যার দায়ে দারোয়ানের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

ভবন মালিককে হত্যার দায়ে দারোয়ানের যাবজ্জীবন

চট্টগ্রাম নগরীর খুলশী থানার জালালাবাদ এলাকায় মো. নেজাম পাশা নামের এক ভবন মালিককে হত্যার দায়ে মো. হাসান (৪৫) নামের এক ব্যাক্তিকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রবিবার চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঁঞার আদালত এই রায় দেন। নেজাম ফটিকছড়ি পৌরসভার ধুরং এলাকার বাসিন্দা। দণ্ডপ্রাপ্ত হাসান নেজামের ভবনের দারোয়ান ছিলেন।

মামলার নথি থেকে জানা যায়, জালালাবাদ এলাকার জমির হাউজিং সোসাইটির ভিআইপি কাঁচা সড়কে নেজাম পাশা নতুন একটি নির্মাণাধীন ভবনে হাসানকে দারোয়ানের দায়িত্ব দেন। প্রতি সপ্তাহে ভবনের কাজ দেখতে এবং শ্রমিকদের বেতন পরিশোধ করতে সেখানে যেতেন নেজাম। এরমধ্যে নির্মাণকাজে নিজের পছন্দের লোককে নিয়োগ দিতে নেজামকে প্রায়ই চাপ দিতেন হাসান। বিষয়টি নিয়ে মনোমালিন্য হওয়ায় হাসানকে কাজ থেকে চলে যেতে বলেন নেজাম। এতে ক্ষিপ্ত হয়ে ২০২১ সালের ২৬ সেপ্টেম্বর বিকেল থেকে ২৭ সেপ্টেম্বর সকালের মধ্যে যেকোন সময় নেজামকে পরিকল্পিতভাবে খুন করে হাসান।

এই ঘটনায় নেজামের স্ত্রী সেলিনা ইয়াসমিন বাদী হয়ে খুলশী থানায় মামলা করেন। ২০২২ সালের জানুয়ারিতে আদালতে হাসানের বিরুদ্ধে অভিযোগপত্র দেন তদন্তকারী কর্মকর্তা। একই বছরের ১৯ জুলাই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ জানান, ১৬ জনের সাক্ষীতে ভবন মালিক নেজাম হত্যা মামলায় হাসানের বিরুদ্ধে ৩০২ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছর বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়াও ২০১ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় ৫ বছরের সশ্রম কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন।

 বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর