শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ এপ্রিল, ২০১৯ ০২:০৬

মানববন্ধনে সুলতানা কামাল

বিচারকরাও আস্থা রাখতে পারছেন না

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দেশের বিচার ব্যবস্থার ওপর উচ্চ আদালতের বিচারকরাও আস্থা রাখতে পারছেন না বলে মন্তব্য করেছেন মানবাধিকারকর্মী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল। গতকাল বিকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার বিচারের দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

নুসরাতের খুনিদের সর্বোচ্চ শাস্তির দাবিতে এই মানববন্ধনে অংশ নেয় বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি, যৌন নির্যাতন ও নারী নিপীড়ন প্রতিরোধ আন্দোলন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ ছাত্র মৈত্রীসহ অন্তত ১০টি সংগঠন।  মানববন্ধনে সুলতানা কামাল বলেন, আমরা বিচারহীনতার সংস্কৃতিতে ভুগছি। যে কোনো ঘটনার বিচার হয় না। আদালতের বিজ্ঞ বিচারকের মুখে শুনেছি, তারা বলেছেন, ‘সাগর-রুনির হত্যার বিচারের মতো যেন নুসরাত হত্যার বিচারের কাজ হারিয়ে না যায়’। তাহলে যারা উচ্চ আদালতে বিচারক হিসেবে আছেন, তারাও বিচার ব্যবস্থার ওপরে আস্থা রাখতে পারছেন না। বলেন, ‘আমাদের কাছে যে পরিসংখ্যান আছে, সেখানে ২০১৮ সালে হাজারের ওপরে নারী ধর্ষিত হয়েছে। ৬৩ জনের অধিক নারীকে ধর্ষণের পরে হত্যা করা হয়েছে। এসব হত্যাকাণ্ডের বিচার কবে হবে?

কুশপুত্তলিকা দাহ : রাফি হত্যায় অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার কুশপুত্তলিকা দাহ করেছে অনলাইন প্রেস ইউনিটি নামে একটি সংগঠন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা এ কর্মসূচির আয়োজন করে। কর্মসূচিতে মোমিন মেহেদী, আকাশ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য